সবকিছু 'শূন্য' মনে হচ্ছে ডর্টমুন্ড কোচের

স্রেফ গোল পার্থক্যে পিছিয়ে চ্যাম্পিয়ন না হতে পেরে ভীষণ হতাশ এদিন টেরজিক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 10:34 AM
Updated : 28 May 2023, 10:34 AM

সবকিছু নিজেদের হাতেই ছিল। বুন্ডেসলিগায় শ্রেষ্টত্বের মুকুট ছিল হাতছোঁয়া দূরত্বে। কিন্তু শেষ দিনে এসে সব গুলিয়ে গেল। বায়ার্ন মিউনিখের সমান পয়েন্ট নিয়েও স্রেফ গোল পার্থক্যে পিছিয়ে বুন্ডেসলিগার চ্যাম্পিয়ন না হতে পেরে বরুশিয়া ডর্টমুন্ডের কষ্টের শেষ নেই। দলটির কোচ এদিন টেরজিক যেমন, অনুভূতি প্রকাশের ভাষা হারিয়ে ফেলেছেন।

লিগে এই মৌসুমে ডর্টমুন্ডকে অনেক চড়াই-উতরাই পার করতে হয়েছে। আসরের মাঝামামাঝি সময়ে তারা শিরোপার দৌড়েই ছিল না। নভেম্বরে বিশ্বকাপ বিরতির আগে লিগ টেবিলে বায়ার্ন মিউনিখের চেয়ে ৯ পয়েন্টে পিছিয়ে ষষ্ঠ স্থানে ছিল তারা।

এরপর থেকে বদলে যেতে থাকে চিত্র। ছন্দপতন হয় বায়ার্নের। গত মার্চে সবাইকে অবাক করে দিয়ে কোচ ইউলিয়ান নাগেলসমানকে বরখাস্ত করে টমাস টুখেলকে দায়িত্ব দেয় দলটি। তবে এরপরও তাদেরকে চিরচেনা বিধ্বংসী রূপে দেখা যায়নি। বরং নিজেদের অধারাবাহিকতায় শিরোপা লড়াই জমিয়ে তোলে বায়ার্ন।

শেষের আগের রাউন্ডে বায়ার্ন হারলে নিজেদের ম্যাচ জিতে টুখেলের দলের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে শীর্ষে বসে ডর্টমুন্ড। মাইন্সের বিপক্ষে শনিবারের ম্যাচে তাই জিতলেই চ্যাম্পিয়ন হতো ডর্টমুন্ড। ঘরের মাঠের ম্যাচটিতে উৎসবের আমেজে ভীড় করে দলটির সমর্থকরা।

তবে বিধিবাম। ২৪ মিনিটের মধ্যে দুই গোল হজম করে বসে দল। মাঝে পেনাল্টি মিস করেন সেবাস্টিয়ান হলার। ৬৯তম মিনিটে গিয়ে ব্যবধান কমান রাফায়েল গেরেইরো। এরপর যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে সমতা টেনে ডর্টমুন্ড শিবিরে ক্ষীণ সম্ভাবনা জাগান নিকলাস সুলে। তবে জয়সূচক গোলের দেখা আর মেলেনি।

একই সময়ে শুরু হওয়া নাটকীয়তায় ভরা অন্য ম্যাচে কোলনকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে যায় বায়ার্ন। দুই দলের পয়েন্ট সমান ৭১ হলেও গোল পার্থক্যে পিছিয়ে রানার্সআপ ডর্টমুন্ড।

ইএসপিএনের সঙ্গে আলাপচারিতায় টেরজিক বললেন, চেষ্টার কোনো কমতি রাখেনি তার দল।

“এই মুহূর্তে অনূভুতি প্রকাশের ভাষা খুঁজে পাওয়া কঠিন। সবকিছু শূন্য মনে হচ্ছে। কারণ সামনে কী সুযোগ ছিল, আমরা জানতাম। স্টেডিয়াম ও এই শহরে মানুষদের মধ্যে তা অনুভব করতে পারছিলাম।”

“আমরা সবাই এটি খুব করে চেয়েছিলাম। আমরা খুব কাছাকাছি ছিলাম - স্রেফ একটি গোলের ঘাটতি ছিল, এটা ছিল অন্য স্টেডিয়ামে একটি গোল কম করার মতো। জানতাম যে, আমরা শিরোপা জয় থেকে ৯০ মিনিট দূরে আছি।”

হতাশা পেছনে ফেলে আগামী মৌসুমে আবার শুরু থেকে লড়াইয়ের প্রত্যয় টেরজিকের কন্ঠে।

“(মাইন্সের বিপক্ষে) ম্যাচের আগে আমরা শিরোপা থেকে ৯০ মিনিট দূরে ছিলাম। আর এখন আবার সেই চেষ্টা করার জন্য আমরা ৩৪ ম্যাচ দূরে আছি। সেই লক্ষ্যে আগামীকাল থেকে আমরা আবার চেষ্টা শুরু করব।”