‘জিনিয়াস মেসিকে থামাতে পারবে না’

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগে লিওনেল মেসিকে নিয়ে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন ব্রাজিলের ডিফেন্ডার মার্কিনিয়োস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2023, 01:20 PM
Updated : 21 Nov 2023, 01:20 PM

পিএসজিতে দুই বছর লিওনেল মেসির সঙ্গে খেলেছেন মার্কিনিয়োস। খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতায় আর্জেন্টাইন তারকার সামর্থ্য সম্পর্কে ভালো করেই জানেন এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার। ক্যারিয়ারের পড়ন্ত বেলায় চলে এলেও, মেসি এখনও প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর বলে মনে করেন মার্কিনিয়োস। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে লড়াইয়ের আগে তাই রেকর্ড আটবারের ব্যালন দ’র জয়ীকে নিয়ে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন তিনি। 

২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৬টায় আর্জেন্টিনার মুখোমুখি হবে ব্রাজিল। রিও দে জেনেইরোর ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে হবে হাইভোল্টেজ ম্যাচটি। 

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মেসির উচ্ছ্বসিত প্রশংসা করেন মার্কিনিয়োস। ৩৬ বছর বয়সী ফরোয়ার্ডকে থামানো নয়, বরং শুধু তার কাজ সীমিত করে দেওয়া নিয়ে ভাবছেন তারা। 

“মেসি একজন জিনিয়াস এবং বিশেষ খেলোয়াড়। এখন বয়স বাড়লেও মাঠে সবসময়ই তিনি দুর্দান্ত সব কাজ করে যাবেন। একজন বন্ধু এবং সহকর্মী হিসেবে প্যারিসে তার সঙ্গে ফুটবল খুব উপভোগ করেছি এবং তার সঙ্গে খেলে সবদিক থেকে বিকশিত হয়েছি।” 

“দুর্ভাগ্যজনকভাবে মেসি এখন আমার প্রতিপক্ষ। আমার সতীর্থদের বলেছি, তাকে থামানো নয়, কারণ তার ক্ষেত্রে শব্দটি সঠিক নয়, বরং তার কার্যকারিতা সীমিত করতে হবে। সে অসাধারণ খেলোয়াড় এবং আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে, কারণ আর্জেন্টিনা যা করে তার বেশিরভাগই মেসির মাধ্যমে।”

মার্কিনিয়োসকে কথা বলতে হয় তার আরেক সাবেক পিএসজি সতীর্থ আনহেল দি মারিয়াকে নিয়েও। ২০২১ সালে মারাকানাতেই দি মারিয়ার একমাত্র গোলে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। ৩৫ বছর বয়সী এই ফুটবলার যে কোনো সময় ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেন বলে মনে করেন মার্কিনিয়োস। 

“সবাই দি মারিয়ার মান সম্পর্কে জানে। তিনি পার্থক্য গড়ে দিতে পারেন। আমাদের খুব সতর্ক থাকতে হবে। দি মারিয়া শুরুর একাদশে না থাকলে, নিকো গনসালেস এমন একজন খেলোয়াড়, যার অনেক দক্ষতা রয়েছে। আমাদের সেরাটা খেলতে হবে।”