ফ্লিকের জার্মানির আটে আট

ইতিহাস-ঐতিহ্য আর শক্তিমত্তায় অনেক পিছিয়ে থাকা ইসরায়েলের বিপক্ষে ম্যাচ জুড়ে আধিপত্য করল জার্মানি। তাদের সামনে বাধার দেয়াল হয়ে দাঁড়ালেন প্রতিপক্ষের গোলরক্ষক। এর মাঝেই দুবার জালের দেখা পেল তারা। দলটির কোচ হিসেবে শুরুতে টানা জয়ের রেকর্ডটাকে আট ম্যাচে উন্নীত করলেন হান্স ফ্লিক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 09:45 PM
Updated : 26 March 2022, 10:27 PM

ঘরের মাঠে শনিবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। কাই হাভার্টজ দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান টিমো ভেরনার।

শেষ দিকে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন অভিজ্ঞ টমাস মুলার। অন্তিম মুহূর্তে পেনাল্টি পেয়ে গোল করতে পারেনি ইসরায়েলও।

পুরো ম্যাচে জার্মানদের আধিপত্যের প্রমাণ মেলে পরিসংখ্যানেও। ৬৯ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য তাদের ২৩ শটের ৯টি ছিল লক্ষ্যে। আর ইসরায়েলের চার শটের দুটি লক্ষ্যে ছিল। 

এই নিয়ে দলটির বিপক্ষে পাঁচবারের দেখায় প্রতিবারই জয় নিয়ে মাঠ ছাড়ল জার্মানি।

বিশ্বকাপ বাছাইয়ে গত নভেম্বরে আর্মেনিয়াকে ৪-১ গোলে হারানোর পর প্রথমবার খেলতে নামা জার্মানি শুরুতে গুছিয়ে উঠতে সময় নেয় কিছুটা। ২৯তম মিনিটে প্রথম শট লক্ষ্যে রাখতে পারে তারা। কাছ থেকে হাভার্টজের প্রচেষ্টা ঝাঁপিয়ে এক হাতে ব্যর্থ করে দেন গোলরক্ষক ওফির মার্সিয়ানো। ৩৪তম মিনিটে ভেরনারের শটও রুখে দেন তিনি।

পরের মিনিটে সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন হাভার্টজ। ওয়ান-অন-ওয়ানে তার শট পা দিয়ে ফেরান মার্সিয়ানো। এর এক মিনিট পরই কর্নারে হেডে গোল করে দলকে এগিয়ে নেন চেলসির এই মিডফিল্ডার।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন ভেরনার। ইলকাই গিনদোয়ানের ক্রসে হাফ ভলিতে বল জালে পাঠান চেলসির এই ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে মুলারের থ্রু বল ধরে আবার জালে বল পাঠান তিনি, তবে অফসাইডের কারণে গোলে মেলেনি। ৬৮তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে মুলারের জোরাল শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

৮৮তম মিনিটে লুকাস মিয়েশা ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় জার্মানি। কিন্তু মুলারের স্পট কিক পোষ্টে লাগে।

যোগ করা সময়ের চতুর্থ মিনিটে ইসরায়েলের ইয়োনাতান কোহেনের স্পট কিক ঝাঁপিয়ে ঠেকান দ্বিতীয়ার্ধের শুরুতে মার্ক-আন্ড্রে টের স্টেগেনের বদলি নামা কেভিন ট্রাপ। কোহেন নিজেই ফাউলের শিকার হলে পেনাল্টিটি পেয়েছিল সফরকারীরা।

আগামী মঙ্গলবার পরবর্তী প্রীতি ম্যাচে নেদারল্যান্ডসের মাঠে খেলবে জার্মানি। এরপর জুনে ইতালির বিপক্ষে ম্যাচ দিয়ে নেশন্স লিগ অভিযান শুরু করবে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক