ফেরার দুই মিনিটেই এরিকসেনের গোল

মৃত্যুর দুয়ার থেকে ফিরে ফুটবল ক্যারিয়ারকেও নতুন জীবন দেওয়া ক্রিস্তিয়ান এরিকসেনের জাতীয় দলে প্রত্যার্তনটা হলো অভাবনীয়। মাঠে নামার দুই মিনিটের মধ্যে গোলের দেখা পেলেন ডেনমার্কের এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 09:48 PM
Updated : 26 March 2022, 10:24 PM

আন্তর্জাতিক ফুটবলে এরিকসেনের ফেরার দিনটি অবশ্য জয়ে রাঙাতে পারেনি তার সতীর্থরা। ইয়োহান ক্রুইফ অ্যারেনায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুবার ঘুরে দাঁড়িয়ে শেষ পর্যন্ত তারা নেদারল্যান্ডসের বিপক্ষে হেরে গেছে ৪-২ গোলে।

তাতে তার জাতীয় দলে এমন দুর্দান্ত ফেরার মাহাত্ম কমছে না একটুও।

গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোপেনহেগেনে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠে লুটিয়ে পড়েন এরিকসেন। মাঠেই তাকে দেওয়া হয় সিপিআর। দীর্ঘক্ষণ চিকিৎসা দেওয়ার পর নেওয়া হয় হাসপাতালে।

এরপর এরিকসেনের শরীরে ইমপ্ল্যানটেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর (আইসিডি) বসানো হয়। এটি একটি ছোট ইলেকট্রনিক ডিভাইস, পেসমেকারের মতো যা কার্ডিয়াক অ্যারেস্ট প্রতিরোধ করে হৃদস্পন্দন স্বাভাবিক রাখার কাজ করে।

পরবর্তীতে সুস্থ হয়ে টুকটাক অনুশীলন শুরু করেন এরিকসেন। গত অগাস্টে তার আগের ক্লাব ইন্টার মিলানেও ফেরেন তিনি। কিন্তু ইতালিয়ান ফুটবলের নিয়মানুযায়ী শরীরে ইলেকট্রনিক ডিভাইস থাকায় সেখানে আর খেলতে পারেননি তিনি।

সাত মাসের ঘটনাবহুল জীবন ও ক্যারিয়ারে অনেক বাধা টপকে জানুয়ারির দলবদলের শেষ দিন ‘ফ্রি এজেন্ট’ হিসেবে মৌসুমের বাকি অংশের জন্য ইংলিশ ক্লাব ব্রেন্টফোর্ডে যোগ দেন এরিকসেন। গত ১৫ মার্চ ডাক পান জাতীয় দলেও।

তারই ধারাবাহিকতায় শনিবার রাতে দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি হিসেবে মাঠে নেমেই ৪৭তম মিনিটে স্মরণীয় গোলটি করেন এরিকসেন। ডান দিক থেকে ওলসেনের পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে জোরাল শটে বল জালে পাঠান তিনি।

মূল বাছাইপর্ব থেকেই সরাসরি কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ডেনমার্ক। আন্তর্জাতিক ফুটবলে ফিরেই এরিকসেন এভাবে জালে বল পাঠানোর পর বলাই যায়, কাতার বিশ্বকাপেও স্বরূপে হাজির হবেন ৩০ বছর বয়সী এই মিডফিল্ডার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক