‘বিশ্বসেরা’ দলের বিপক্ষেও আগ্রাসী থাকবে ইতালি

র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল মানেই সবসময় সেরা দল নয়। তবে দীর্ঘদিন ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ থাকা বেলজিয়ামকে সেরা দলই মানছেন রবের্তো মানচিনি। বেলজিয়ানদের শক্তির জায়গাও জানা ইতালি কোচের। কিন্তু প্রতিপক্ষ শক্তিশালী বলেই নিজেদের চেনা পথ বদলাতে চান না তিনি। আক্রমণের কৌশলে ভর করেই সেমি-ফাইনালের ঠিকানা খুঁজবে ইতালি, জানিয়ে রাখলেন কোচ মানচিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2021, 07:03 AM
Updated : 2 July 2021, 07:03 AM

ফিফা র‌্যাঙ্কিংয়ে বেলজিয়াম এখন এক নম্বর, ইতালি আছে দশে। তবে শক্তির বিচারে দুই দলের পার্থক্য করা কঠিন। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এবার দারুণ ছন্দে আছে দুই দলই। আসরের চার ম্যাচের সবকটি জিতেছে তারা।

ফেবারিট এই দুই দলের একটিকে শুক্রবার বাদ পড়তে হবে কোয়ার্টার-ফাইনাল থেকে। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে তারা মুখোমুখি হবে মিউনিখে।

ঐতিহ্যগতভাবে ইতালি কাউন্টার অ্যাটাক নির্ভর দল হলেও মানচিনির কোচিংয়ে তারা নজর কেড়েছে আধুনিক ও আগ্রাসী ফুটবল খেলে। দারুণ কার্যকরও তাদের এই কৌশল। নিজেদের ইতিহাসে রেকর্ড অপরাজেয় যাত্রায় আছে তারা টানা ৩১ ম্যাচ না হেরে। এই টুর্নামেন্টেও চার ম্যাচে করে ফেলেছে ৯ গোল।

তবে বেলজিয়ামও গতিময় ও আক্রমণাত্মক ফুটবল খেলতে পছন্দ করে। তাদের বিপক্ষে কি একটু নিরাপদ পথ বেছে নেবে ইতালি? সেই ধারণা মানচিনি উড়িয়ে দিলেন ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে।

“আমরা নিজেদের খেলাই খেলব। আমরা জানি যে, এই মুহূর্তে বিশ্বের সেরা দলের সঙ্গে আমাদের লড়াই। তিন বছর ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে মানে তারা দীর্ঘদিন ধরেই খুব ভালো দল। তার পরও আমরা নিজেদের পথেই হাটব।”

বেলজিয়ামের অনুশীরনে সহকারী কোচ থিয়োরি অঁরির সঙ্গে কোচ রবের্তো মার্তিনেস।

“ যদি পরিকল্পনা সফল না হতে থাকে, তখন হয়তো দু-একটি ব্যাপার এদিক-সেদিক করতে পারি। তবে আমাদের নির্দিষ্ট একটি ঘরানা আছে, বেলজিয়ামেরও আছে। আমি নিশ্চিত, ম্যাচটি দুর্দান্ত হবে। যে দল কম ভুল করবে, তারাই জিতবে।”

এমন দুটি দলের এত আগেই দেখা হওয়াকে দুর্ভাগ্যজনক মানছেন বেলজিয়ামের কোচ রবের্তো মার্তিনেস। তার মতে, ম্যাচে ছোট ছোট ব্যাপারগুলিই গড়ে দেবে বড় পার্থক্য।

“পরিসংখ্যানগতভাবে, টুর্নামেন্টের সেরা দুই দল আমরা। দুঃখজনক যে কোয়ার্টার-ফাইনালেই দুই দলের দেখা হয়ে যাচ্ছে। তবে এটিই এই টুর্নামেন্টের মান এবং আমাদের প্রস্তুত থাকতেই হবে। গোপনীয়তার খুব বেশি জায়গা এখানে নেই, দুই দলই ক্লাব দলের মতো এবং এই ম্যাচের ফলাফল নির্ধারিত হবে ছোট ছোট জায়গাগুলিতে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক