এমবাপের নৈপুণ্যে পিএসজির দারুণ জয়

নতুন মৌসুমে অবশেষে চেনা রূপে দেখা গেল পিএসজিকে। কোভিড-১৯ থেকে সেরে উঠে প্রথম খেলতে নেমে গোল করলেন ও করালেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপজয়ী তারকার দারুণ পারফরম্যান্সে নিসকে হারিয়েছে লিগ ওয়ানের শিরোপাধারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 12:56 PM
Updated : 20 Sept 2020, 01:54 PM

প্রতিপক্ষের মাঠে রোববার লিগ ম্যাচে ৩-০ গোলে জিতেছে টমাস টুখেলের দল। এমবাপে দলকে এগিয়ে নেওয়ার পর বিরতির আগে ব্যবধান দ্বিগুণ করেন আনহেল দি মারিয়া। পিএসজির শেষ গোলটি করেন মার্কিনিয়োস।

প্রথম দুই ম্যাচে হারের পর গত রাউন্ডে মেসের বিপক্ষে ইউলিয়ান ড্রাক্সলারের শেষ মুহর্তের গোলে জিতেছিল পিএসজি। তিন ম্যাচের কোনোটিতেই তাদের পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। অবশেষে দলটিকে চেনা রূপে দেখা গেল। 

ম্যাচের ২৫তম মিনিটে দলকে এগিয়ে নেওয়ার দারুণ সুযোগ নষ্ট করেন এমবাপে। মাউরো ইকার্দির পাস ধরে গোলরক্ষককে একা পেয়েছিলেন তিনি; কিন্তু উড়িয়ে মেরে হতাশ করেন ফরাসি ফরোয়ার্ড।

৩৬তম মিনিটে এমবাপের নৈপুণ্যেই এগিয়ে যায় পিএসজি। ডি-বক্সে তিনি ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। জোরালো শটে আসরে নিজের প্রথম গোল করেন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দামি ফুটবলার।

দুই মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো, তবে আন্দের এররেরার শট পোস্টে লাগে। আর ৪২তম মিনিটে কেইলর নাভাসের নৈপুণ্যে বেঁচে যায় পিএসজি। মার্কিনিয়োসের বাধা এড়িয়ে পর্তুগিজ ফরোয়ার্ড রনি লোপেসের শট পা দিয়ে রুখে দেন কোস্টা রিকার এই গোলরক্ষক।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন দি মারিয়া। গোলটির পেছনে বড় কৃতিত্ব এমবাপের। বাঁ দিক দিয়ে একজনকে কাটিয়ে ডি-বক্সে ঢুকে আরেকজনকে কাটিয়ে তার নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক, কিন্তু বিপদমুক্ত করতে পারেননি তিনি। ফিরতি বল পেয়ে নিচু শটে জালে পাঠান আর্জেন্টাইন মিডফিল্ডার দি মারিয়া।

দ্বিতীয়ার্ধে তিন মিনিটের ব্যবধানে দুটি সুযোগ নষ্ট করেন ইকার্দি। ৫৯তম মিনিটে তার জোরালো শট ঠেকিয়ে দেন নিস গোলরক্ষক দানিয়েল বেনিতেস। ইকার্দির পরের প্রচেষ্টা পোস্টে বাধা পায়। 

৬৬তম মিনিটে মার্কিনিয়োস ব্যবধান আরও বাড়ালে জয় প্রায় নিশ্চিত হয়ে যায় সফরকারীদের। ডান দিক থেকে দি মারিয়ার নেওয়া ফ্রি-কিকে গোলমুখে হেডে ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার।

চার ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় আট নম্বরে উঠেছে পিএসজি। তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক