১০০ মিটারে ফ্রেজার-প্রাইসের ইতিহাস

অ্যাথলেটিক্স বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম অ্যাথলেট হিসেবে ১০০ মিটারে চারটি সোনার পদক জিতে ইতিহাস গড়েছেন জ্যামাইকার শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2019, 10:06 AM
Updated : 30 Sept 2019, 10:06 AM

দোহায় এবারের আসরে সোমবার মৌসুম সেরা ১০.৭১ সেকেন্ড সময় নিয়ে টানা তৃতীয়বারের মতো ১০০ মিটারে বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব অর্জন করেন ফ্রেজার-প্রাইস।

২০১৭ সালে সন্তান জন্ম দিয়ে ফ্রেজার-প্রাইস লম্বা এক বিরতি শেষে গত বছর ট্র্যাকে ফেরেন। ৩২ বছর বয়সী তারকা এবার গতির ঝড় তুলে জিতে নিলেন শ্রেষ্টত্বের মুকুট। এর আগে ২০০৯ বার্লিন, ২০১৩ মস্কো, ২০১৫ বেইজিং বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই ডিসিপ্লিনে সোনা জিতেছিলেন তিনি।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই ইভেন্টে সর্বোচ্চ সোনা জয়ের তালিকায় এখন সবার উপরে ফ্রেজার-প্রাইস। পেছনে ফেলেছেন তিনটি করে জেতা তার স্বদেশি কিংবদন্তি উসাইন বোল্ট, যুক্তরাষ্ট্রের কার্ল লুইস ও মরিস গ্রিনকে।

আবারও সোনার পদকটি জিততে পেরে ২০০৮ ও ২০১২ অলিম্পিকে সোনা জেতা ফ্রেজার-প্রাইস বলেন, “এটা আবারও জিতে আমার বেবিকে নিয়ে এখানে দাঁড়াতে পারায় একটা স্বপ্ন সত্যি হলো।”

“শেষ আমি কোনো মেজর চ্যাম্পিয়নশিপ জিতেছিলাম ২০১৬ সালে। স্নায়ুচাপে আমি ঘুমাতে পারিনি।”

১০.৮৩ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন ডিনা অ্যাশার-স্মিথ। ৩৬ বছরের মধ্যে প্রথম ব্রিটিশ মহিলা হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে একক কোনো ইভেন্টে পদক জিতলেন ২৩ বছর বয়সী এই অ্যাথলেট। 

১০.৯০ সেকেন্ডে সময় নিয়ে তৃতীয় হয়েছেন কোত দি ভোয়ার মারি জোজে ত্তা লু ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক