জার্মানির বিপক্ষে হার চুয়ামেনির কাছে সতর্কবার্তা

ফরাসি মিডফিল্ডারের মতে, আরও উন্নতি করতে হবে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 09:36 AM
Updated : 24 March 2024, 09:36 AM

ছন্দহীন শুরুর পর কিছুটা গুছিয়ে উঠলেও জার্মানির বিপক্ষে নিজেদের সেরা চেহারায় একদমই ছিল না ফ্রান্স। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে দলের এমন পারফরম্যান্সকে সতর্কবার্তা হিসেবে দেখছেন অহেলিয়া চুয়ামেনি। ফরাসি মিডফিল্ডারের মতে, তাদের আরও অনেক উন্নতি প্রয়োজন।

ঘরের মাঠে শনিবার প্রীতি ম্যাচে জার্মানির কাছে ২-০ গোলে হারে ফ্রান্স। ফ্লোরিয়ান ভিরৎজ সফরকারীদের এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান কাই হাভার্টজ। এনিয়ে টানা দুই ম্যাচ জার্মানদের কাছে হারল ফরাসিরা।

আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ জমেছিল বটে, কিন্তু ফ্রান্স নিজেদের সেরাটা মেলে ধরতে পারেনি। পরিসংখ্যানেই তা স্পষ্ট। ম্যাচে ৫৭ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ১৫টি শট নেয় জার্মানি, যার ৬টি ছিল লক্ষ্যে। আর ফ্রান্সের ১১ শটের মাত্র ২টি ছিল লক্ষ্যে।

ম্যাচের ৭ সেকেন্ডেই ফ্রান্সকে স্তব্ধ করে দেয় জার্মানি। অবসর ভেঙে প্রায় তিন বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফেরা টনি ক্রুসের উঁচু করে বাড়ানো থ্রু বল নিয়ন্ত্রণে নিয়ে একটু এগিয়ে বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে বল জালে পাঠান ভিরৎজ। আন্তর্জাতিক ফুটবলে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম গোল এটি।

এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেও গোল হজম করে ফ্রান্স। ৪৯তম মিনিটে গোলরক্ষককে কাটিয়ে বাঁ দিকের বাইলাইন থেকে মুসিয়ালার কাটব্যাক ফাঁকায় পেয়ে জালে বল পাঠান হাভার্টজ।

হারের পর ফরাসি টিভি নেটওয়ার্ক টিএফওয়ান-কে চুয়ামেনি বলেন, পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেননি তারা।

“আমার মনে হয়, প্রতিটি বিভাগেই তারা আমাদের ছাড়িয়ে গেছে। আমরা নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি। দারুণ একটা দলের বিপক্ষে খেলেছি আমরা। ব্যক্তিগত ও সম্মিলিতভাবে আমাদের আরও ভালো করতে হবে।”

“এটা সতর্কবার্তা, তবে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখানোরও প্রয়োজন নেই। আমরা নিজেদের মান সম্পর্কে অবগত ও নিজেদের নিয়ে আত্মবিশ্বাসী।”

ম্যাচটিতে ২৯ মিনিট খেলা ফরাসি স্ট্রাইকার অলিভিয়ে জিরুদের মতে, এমন পারফরম্যান্সের পর কোনো অজুহাতের জায়গা নেই।

“আমরা বাজেভাবে ম্যাচ শুরু করি, তারা আমাদের চাপে ফেলে দিয়েছিল, আমরা প্রতিক্রিয়া দেখাতে দেরি করেছি এবং গোল করতে পারিনি।”

ইউরোর আগে আগামী মঙ্গলবার চিলির বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে ফ্রান্স। জার্মানিতে ইউরোপ সেরা লড়াই শুরু হবে আগামী ১৪ জুন।