‘পুরোপুরি বিধ্বস্ত’ সালাহ কোনো অজুহাত খুঁজছেন না

চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করতে না পেরে ব্যর্থতা মেনে নিয়ে দুঃখপ্রকাশ করলেন লিভারপুলের ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 03:18 AM
Updated : 26 May 2023, 03:18 AM

দৃষ্টিসীমার বাইরে থেকেই আস্তে আস্তে উঁকি দিয়েছিল সম্ভাবনা। তবে সবকিছু নিজেদের হাতে ছিল না। শেষ পর্যন্ত সেই হাতছানি মিলিয়েই গেল একদম। লিভারপুল পারল না চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে। আশার এমন সমাধি দেখে একদমই ভেঙে পড়েছেন মোহামেদ সালাহ। ব্যর্থতার দায় সবটুকু মেনে নিয়ে এই ফরোয়ার্ড বলছেন, কোনো অজুহাত দেওয়া চলে না।

ইংলিশ প্রিমিয়ার লিগে বৃহস্পতিবার লিভারপুলের খেলা ছিল না। তবে অন্য ম্যাচের ফলাফল গড়ে দিয়েছে তাদের ভাগ্য। চেলসিকে ৪-১ গোলে উড়িয়ে শীর্ষ চারে থাকা নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। পাশাপাশি চূড়ান্ত হয়ে গেছে, লিভারপুল থাকতে পারছে না চারের মধ্যে।

একটা সময় অবশ্য এমন কিছুর সম্ভাবনাও লিভারপুলের জন্য ছিল অভাবনীয়। পয়েন্ট তালিকায় ১০-১১ নম্বরে চক্কর কাটছিল তারা। পরে টানা সাত ম্যাচ জিতে ও অন্য দলের ফলাফল পক্ষে আসা মিলিয়ে শীর্ষ চারে থাকার একটা সম্ভাবনা তৈরি হয়। তবে সবশেষ ম্যাচে অ্যাস্টন ভিলার বিপক্ষে ১-১ গোলে ড্র করে আবার চোট লাগে তাদের সম্ভাবনায়। শেষ পর্যন্ত আর হলো না।

চেলসির বিপক্ষে ইউনাইটেডের জয়ের পরই সামাজিক মাধ্যমে সালাহ অকপটে প্রকাশ করেন নিজের মনের বেদনা। এই মুহূর্তে আশার ছবি দেখা বা উজ্জীবিত করার মতো কিছু বলার মানসিক অবস্থায়ও তিনি নেই।

“আমি পুরোপুরি বিধ্বস্ত। এটার কোনো অজুহাত একদমই নেই। পরের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলার জন্য প্রয়োজনীয় সবকিছুই আমাদের ছিল, কিন্তু আমরা ব্যর্থ হয়েছি।”

“আমরা লিভাপুল এবং এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করা আমাদের ন্যূনতম ব্যাপার (হওয়া উচিত)। আমি দুঃখিত, তবে মনোবল উঁচু রাখা বা আশাবাদী কিছু মতো শোনানোর সময় এখনও হয়নি। আমরা আপনাদেরকে ও নিজেদেরও হতাশ করেছি।”

ইয়ুর্গেন ক্লপের জন্য অবশ্য বাস্তবতা মেনে নিতে কঠিন হওয়ার কথা নয়। মানসিকভাবে যে প্রস্তুত ছিলেন তিনি আগে থেকেই! লিভারপুল যখন জয়ের ধারায় ছুটছিল, কোচ তখনও বারবার বলেছেন যে, শীর্ষ চারে থাকার আশা করছেন না।

কয়েক বছর আগেও চ্যাম্পিয়ন্স লিগে খুব একটা পাত্তা পেত না লিভারপুল। ক্লপের কোচিংয়ে সেই দলই গত পাঁচ বছরে ফাইনাল খেলেছে তিনবার। শিরোপা জিতেছে একবার, অন্য দুইবার হেরে গেছে সফলতম দল রিয়াল মাদ্রিদের কাছে। তার কোচিংয়ে দীর্ঘ খরা ঘুচিয়ে প্রিমিয়ার লিগে শিরোপার স্বাদও পেয়েছে ক্লাব।

অনেক সাফল্যের স্বাক্ষী হয়ে এখন ব্যর্থতাকে মেনে নিতেও আপত্তি নেই ক্লপের। এবারের মৌসুমে একটা সময় ইউরোপা লিগে জায়গা করে নেওয়াও তাদের জন্য মনে হচ্ছিল প্রায় অসম্ভব। সেখান থেকে শেষ পর্যন্ত ইউরোপায় খেলতে পারাকে উল্লেখযোগ্য অর্জন মনে করছেন তিনি, বিবিসি স্পোর্টসকে বলে রেখেছেন আগেই।

“এই প্রতিযোগিতাকেই (ইউরোপা) আমরা নিজেদের আসর করে নেব। এখানেই দাপট দেখাব। এতসব (ভালো) দলের মধ্য থেকে আমরা যে এর মধ্যে ইউরোপা লিগ নিশ্চিত করতে পেরেছি, এটাই আমাদের জন্য অবিশ্বাস্য ব্যাপার। কাজটা খুবই কঠিন ছিল এবং আমরা পেরেছি, এটা দারুণ।”

“অনেক বছর ধরে আমরা তো চ্যাম্পিয়ন্স লিগের আওয়াজই শুনতে পেতাম না। এতটাই দূরে ছিলাম আমরা। এখন ইউরোপা লিগ খেলব, কোনো সমস্যা নেই। বরং দেখা যাক, এখানে আমরা কী করতে পারি।”

আগামী মৌসুমে মাঠের লড়াইয়ের আগে অবশ্য দলবদলের বাজারেও বড় খেলা অপেক্ষা করছে লিভারপুলের জন্য। এই মৌসুম শেষেই ক্লাব ছাড়ছেন রবের্তো ফিরমিনো, জেমস মিলনার, অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন ও নাবি কেইতার মতো ফুটবলাররা।