রেফারি কমিটির কর্মকর্তাকে অর্থ দিয়েছে বার্সা

স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির সাবেক প্রধানকে ১৪ লাখ ইউরো দিয়েছে কাতালান ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 06:09 PM
Updated : 15 Feb 2023, 06:09 PM

লা লিগা শিরোপা পুনরুদ্ধারের অভিযানে যখন দুর্বার গতিতে ছুটছে বার্সেলোনা, তখন দুর্নীতির অভিযোগ উঠেছে ক্লাবটির বিরুদ্ধে। স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির সাবেক প্রধান হোসে মারিয়া এনরিকেস নেগরেইরাকে দলটির পক্ষ থেকে তিন বছরে ১৪ লাখ ইউরো দেওয়া হয়েছে।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনা ওই অর্থ প্রদান করে বলে জানতে পেরেছে স্পেনের প্রসিকিউটর অফিস।

স্প্যানিশ রেডিও কাদেনা সের-এর এক অনুষ্ঠানে বুধবার দাবি করা হয়, ২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরো ওই কোম্পানিকে প্রদান করে বার্সেলোনা।

কোম্পানিটির কর নিরীক্ষণের পর তদন্ত শুরু হয়েছে। নেগরেইরা ও তার ছেলে এরই মধ্যে প্রসিকিউটর অফিসে সাক্ষ্য দিয়েছেন।

নেগরেইরা অবশ্য আত্মপক্ষ সমর্থন করে কাদেনা সের-এ বলেছেন, দায়িত্বে থাকাকালীন বার্সেলোনাকে কোনো সুবিধা তিনি দেননি। পরামর্শমূলক কাজের জন্য তাকে এই অর্থ প্রদান করেছিল ক্লাবটি। ম্যাচের সময় রেফারির সঙ্গে খেলোয়াড়দের কেমন আচরণ করা উচিত, এসব বিষয়ে পরামর্শ দেওয়ার বিষয় ছিল সেখানে। এ ছাড়া ম্যাচের রেফারি কে থাকবেন, তার ওপর নির্ভর করে তারা কী করতে পারবে বা কী করতে পারবে না, সে বিষয়েও তিনি পরামর্শ দিতেন।

অবশ্য অর্থের বিনিময়ে বার্সেলোনাকে যে তিনি পরামর্শ দিয়েছেন, এমন কোনো প্রমাণাদি দেখাতে পারেননি নেগরেইরা।

একই রেডিও অনুষ্ঠানে বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট জোজেপ মারিয়া বার্তোমেউ বলেন, ২০১৮ সাল পর্যন্ত ‘অবিরত’ অর্থ প্রদান করা হয়েছিল। ক্লাবের সাবেক ভাইস প্রেসিডেন্ট হুয়ান গাসপার্তে বলেন, এসব অর্থপ্রদানের ‘কোনো রেকর্ড’ নেই।  

নেগরেইরাকে তখন কেন এত অর্থ দেওয়া হয়েছিল, সেটির ব্যাখ্যা বিবৃতিতে দিয়েছে বার্সেলোনা।

“বার্সেলোনা অতীতে বাইরের একজন টেকনিক্যাল পরামর্শকের সেবা নিয়েছিল, যিনি ভিডিও বার্তার মাধ্যমে স্পেনের নিচের স্তরের খেলোয়াড়দের নিয়ে টেকনিক্যাল প্রতিবেদন ক্লাবের টেকনিক্যাল পরিচালকের কাছে পাঠাতেন…পেশাদার ক্লাবগুলোর জন্য যা স্বাভাবিক একটি ব্যাপার।”

এর সুযোগ নিয়ে কেউ ক্লাবের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে বার্সেলোনা।

বর্তমানে ১১ পয়েন্টে এগিয়ে লা লিগার শীর্ষে আছে বার্সেলোনা। ২১ ম্যাচে তাদের ৫৬ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে ৪৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।