ইউনাইটেডে মার্সিয়ালের সেরা রুনি, রোনালদো কঠোর পরিশ্রমী

ম্যানচেস্টার ইউনাইটেডে যাদের সঙ্গে খেলেছেন তাদের মধ্যে থেকে সেরা বেছে নিয়েছেন ফরাসি ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 01:36 PM
Updated : 11 Sept 2022, 01:36 PM

ম্যানচেস্টার ইউনাইটেড ক্যারিয়ারে অনেক বড় বড় তারকাকে সতীর্থ হিসেবে পেয়েছেন অঁতনি মার্সিয়াল। ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটিতে যাদের সঙ্গে খেলেছেন, তাদের মধ্যে আছে মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদোও। তবে সেরার প্রশ্নে সাবেক ইংলিশ ফরোয়ার্ড ওয়েইন রুনিকে বেছে নিলেন মার্সিয়াল। এই ফরাসি ফরোয়ার্ডের মতে, রোনালদো কঠোর পরিশ্রমী।

২০১৫ সালে ইউনাইটেডে যোগ দেন মার্সিয়াল। এরপর থেকে সাত বছরে আক্রমণভাগে সতীর্থ হিসেবে রুনি, রোনালদো ছাড়াও মার্সিয়াল খেলেছেন জ্লাতান ইব্রাহিমোভিচের সঙ্গেও।

তাদের মধ্যে মার্সিয়াল ইউনাইটেড ক্যারিয়ারের একদম শুরুতেই পেয়েছিলেন রুনিকে। ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ স্কোরার রুনি। ৫৫৯ ম্যাচ খেলে গোল করেছেন ২৫৩টি। পাঁচটি প্রিমিয়ার লিগ, একটি চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন আরও কয়েকটি শিরোপা।

২০১৭ সালে রুনি ইউনাইটেড ছেড়ে যোগ দেন এভারটনে। এরপর কয়েক বছর যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার ও ডার্বি কাউন্টি দলে খেলার পর গত বছর বুটজোড়া তুলে রাখেন তিনি।

অল্প সময়ের জন্য একসঙ্গে খেললেও খেলোয়াড় হিসেবে রুনির প্রতি মার্সিয়ালের রয়েছে অগাধ শ্রদ্ধা। গত শনিবার ফ্রান্স ফুটবলে প্রকাশিত সাক্ষাৎকারে ইউনাইটেডে নিজের সেরা সতীর্থ প্রসঙ্গে মার্সিয়াল বলেন, দল অন্তপ্রাণ রুনি ফুটবলার হিসেবে সবার কাছে আদর্শ।

“আমরা নিখাদ হওয়ার কথা বলছি। তাই ওয়েইন রুনির কথা বলতে পারি। যাদের সঙ্গে আমি খেলেছি তাদের মধ্যে তিনি সেরা। তিনি সবসময় দলের জন্য খেলেছেন, সবসময় শতভাগ উজাড় করে দিতেন। তিনি একটা দানব এবং ফুটবলার হিসেবে সবার জন্য আদর্শ।”

সেরা হিসেবে রুনিকে বেছে নিলেও কঠোর পরিশ্রমের জন্য রোনালদোর প্রশংসা করেছেন মার্সিয়াল।

“তিনি অত্যন্ত নম্র এবং কঠোর পরিশ্রমী । প্রায়ই অনুশীলনে যাওয়ার আগে জিমে থাকার সময় আমাদের কথা হয় এবং আমি দেখি তিনি কী করছেন। অবশ্য এটিই যৌক্তিক, তিনি যে ক্রিস্তিয়ানো রোনালদো!”

প্রথম দফায় ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইউনাইটেডে খেলেছিলেন রোনালদো। এরপর আবার তিনি পুরনো ঠিকানায় ফেরেন গত মৌসুমে। ২০২১-২২ মৌসুমে ম্যানচেস্টারের ক্লাবটির সর্বোচ্চ গোলস্কোরার ছিলেন সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক