দুর্দান্ত সিটিকে হারাতে শেষ বিন্দু দিয়ে লড়ার প্রত্যয় ইন্টার কোচের

প্রতিপক্ষ কোচ পেপ গুয়ার্দিওলা ও তার দলের প্রতি শ্রদ্ধার কোনো কমতি নেই সিমোনে ইনজাগির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 02:07 PM
Updated : 6 June 2023, 02:07 PM

চলতি মৌসুমে অসাধারণ ছন্দে থাকা ম্যানচেস্টার সিটি এরই মধ্যে জিতে নিয়েছে দুটি শিরোপা। এবার তারা মুখিয়ে 'ট্রেবল' জিততে। অন্যদিকে ইন্টার মিলানও মরিয়া চ্যাম্পিয়ন্স লিগে চলা এক যুগের খরা কাটতে। সিটির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিতে তাই সতর্ক সিমোনে ইনজাগি। ইতালিয়ান দলটির কোচ বললেন, সিটিকে আটকে সাফল্যের উচ্ছ্বাসে ভাসতে হলে সামর্থ্যের সবটুকু উজাড় করে দিতে হবে তাদের।

গত ছয় মৌসুমের মধ্যে পঞ্চম ইংলিশ প্রিমিয়ার লিগ জেতা সিটি সম্প্রতি চ্যাম্পিয়ন হয় এফএ কাপেও। আর্সেন ভেঙ্গার ও অ্যালেক্স ফার্গুসনের পর তৃতীয় কোচ হিসেবে একাধিকবার  ইংলিশ ‘ডাবল’ জেতার কীর্তি গড়েন পেপ গুয়ার্দিওলা। এর আগে ২০১৮-১৯ মৌসুমেও ডাবল জেতেন এই স্প্যানিয়ার্ড।

গুয়ার্দিওলাও সিটির সামনে এবার হাতছানি দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে 'ট্রেবল' জেতার (প্রথম দল ম্যানচেস্টার ইউনাইটেড ১৯৯৮-৯৯ মৌসুম)। আগামী শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইস্তান্বুলে ইন্টারের বিপক্ষে লড়বে তারা।

শক্তি-সামর্থ্যে সিটির চেয়ে পিছিয়ে থাকলেও ইন্টারের মৌসুমটাও খারাপ কাটেনি। সেরি আয় তিনে থেকে শেষ করা দলটি সব প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের সবশেষ ১২ ম্যাচের ১১টিতেই জিতেছে। তবে সিটিকে আটকাতে হলে বিশেষ কিছুই করতে হবে ইন্টারকে।

এই মৌসুমে ডাবল ঘরোয়া 'ডাবল' জিতেছে ইন্টারও। ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সুপার কাপে চ্যাম্পিয়ন হওয়া ক্লাবটি সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল ২০১০ সালে।

সংবাদ সম্মেলনে সোমবার ইনজাগি সিটিকে সমীহ করলেও নিজেদের ভালো সম্ভাবনা দেখছেন বলে জানালেন।

“আপনি যত দেখবেন, তত বেশি বুঝতে পারবেন যে কেন তারা (সিটি) এই সাফল‍্য পাচ্ছ। তারা একটি পরিপূর্ণ দল, শারীরিকভাবে শক্তিশালী, টেকনিক্যালি ভালো, দুর্দান্ত ফুটবল খেলছে, দারুণ পজেশন ধরে রাখে এবং আক্রমণে দুর্দান্ত করছে।”

“তাদের কিছু দুর্বল দিক আছে... আমরা জানি তাদের বলের ওপর কিছু দখল কেড়ে নিতে এবং মাঠের প্রতিটি ইঞ্চি কভার করার জন্য আমাদের ভালো পারফরম করতে হবে।”

মাঠের লড়াইয়ে জয় ছাড়া কিছু না ভাবলেও গুয়ার্দিওলার প্রতি শ্রদ্ধার কোনো কমতি নেই ইনজাগির। সাবেক ইতালিয়ান এই ফুটবলার মনে করে, আধুনিক ফুটবলের কোচিংয়ে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছেন সাবেক বার্সেলোনা কোচ।

“আধুনিক ফুটবলের সময়টা হলো গুয়ার্দিওলার আগে ও পরের, এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ হবে। দলগতভাবে খেলার ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে, আমরা জানি আমরা একটি দুর্দান্ত স্কোয়াড এবং এমন একজন কোচের মুখোমুখি হব, যিনি একটা যুগকে প্রভাবিত করেছেন।”