‘নেইমারকে বিশ্বকাপ থেকে ছিটকে দিতে চেয়েছিল তিউনিসিয়া’

প্রীতি ম্যাচে পিএসজি তারকাকে কঠিন চ্যালেঞ্জ করায় তিউনিসিয়ার ডিলান ব্রনের ওপর বিরক্ত ব্রাজিল কোচ তিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 09:30 AM
Updated : 28 Sept 2022, 09:30 AM

প্রতিযোগিতামূলক নয়, প্রীতি ম্যাচ। দুই দলেরই মূল লক্ষ্য কাতার বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়া। কিন্তু এমন ম্যাচে নেইমারকে যেভাবে ফাউল করা হয়েছে, তা মেনে নিতে পারছেন না ব্রাজিল কোচ তিতে। তার মনে হচ্ছে, পিএসজি তারকাকে বৈশ্বিক আসর থেকে যেন ছিটকে দিতে চেয়েছিল তিউনিসিয়া!

ফ্রান্সের প্যারিসে মঙ্গলবার ৫-১ গোলের বড় জয় পেয়েছে ব্রাজিল। প্রথমার্ধেই চার গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় তিতের দল। এর একটি সফল স্পট কিকে করেন নেইমার।

ঘানাকে ৩-০ গোলে হারানোর পর এই জয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা দারুণ হলো ব্রাজিলের।

তবে সবশেষ ম্যাচে ঘটে যেতে পারতো বড় বিপদ। ৪২তম মিনিটে নেইমারকে বিপজ্জনক ফাউল করেন তিউনিসিয়ার ডিফেন্ডার ডিলান ব্রন, যা চিন্তায় ফেলে দেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। ওই ফাউলের কারণে সরাসরি লাল কার্ড দেখেন ব্রন। যন্ত্রনায় কিছু সময় কাতরাতে দেখা যায় সাবেক বার্সেলোনা ফরোয়ার্ডকে।

ম্যাচের পর ওই ফাউল নিয়ে বিরক্তি ফুটে উঠল তিতের কণ্ঠে। বললেন, প্রীতি ম্যাচে এই ধরনের চ্যালেঞ্জের কোনো মানে হয় না।

“স্টেডিয়ামে অধিকাংশ সমর্থক ছিল তিউনিসিয়ার। মাঝে মধ্যে আমি আমাদের ভক্তদের খুঁজে বের করার চেষ্টা করেছি, তারা সংখ্যায় খুব কম ছিল। এটি প্রতিযোগিতামূলক ম্যাচের আবহ তৈরি করেছিল।”

“আমরা জানতাম যে মাঠের খেলা প্রতিদ্বন্দ্বিতামূলক হবে, কিন্তু নেইমারের সঙ্গে যা ঘটেছে তা আমি কল্পনাও করতে পারিনি। একজন খেলোয়াড়ের বিশ্বকাপ শেষ করে দেওয়ার মতো ফাউল ছিল সেটি।”

গত বছরের জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হারের পর থেকে টানা ১৫ ম্যাচে অপরাজিত রইল তিতের দল। ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে সাত ম্যাচে অপরাজিত ছিল তিউনিসিয়া।

আফ্রিকান নেশন্স কাপের সবশেষ আসরে কোয়ার্টার-ফাইনাল খেলা তিউনিসিয়ার বিপক্ষে কঠিন লড়াই হবে বলে ভেবেছিলেন তিতে।

“আমরা বিশ্বকাপের দুটি দলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার চেষ্টা করেছি, কারণ এমন দলের বিপক্ষে শারীরিক, মানসিক ও টেকনিক্যাল দিক থেকে লড়াই থাকে প্রবল। তিউনিসিয়া সাত ম্যাচ অপরাজিত ছিল।”

“প্রতিযোগিতামূলক মনোভাবের কারণেই আপনি এমন প্রীতি ম্যাচ খেলবেন না, যেখানে আবেগের বহিঃপ্রকাশ ঘটবে না। তাই আমরা সেভাবেই প্রস্তুতি নিতে চেয়েছি এবং আমরা সেই ঝুঁকি নিয়েছি।”

আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের বিশ্বকাপ অভিযান। ‘জি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

তিউনিসিয়া বিশ্বকাপে খেলবে ‘ডি’ গ্রুপে। গ্রুপ পর্বে তাদের তিন প্রতিপক্ষ ফ্রান্স, ডেনমার্ক ও অস্ট্রেলিয়া।