কোনো পরিস্থিতিতেই খেলার ধরন বদলাবেন না বার্সা কোচ

চ্যাম্পিয়ন্স লিগে শাখতারের বিপক্ষে ম্যাচের তিন দিন পরই লা লিগায় ক্লাসিকো লড়াই, এমন সময় দলে চোটের লম্বা মিছিল ভাবনার কারণ হতে পারে বার্সেলোনার জন্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2023, 02:12 AM
Updated : 25 Oct 2023, 02:12 AM

দলের ভেতরে চোটের লম্বা মিছিল। সামনে চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাসিকোর মতো গুরুত্বপূর্ণ ম্যাচ। তবে ইউরোপ সেরার আসরে শাখতার দোনেৎস্কের বিপক্ষে ম্যাচের আগে চোট এবং ক্লাসিকো নিয়ে ভাবতে চান না বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেস। শিষ্যদেরও তিনি বার্তা দিলেন একইভাবে ভাবতে।

চ্যাম্পিয়ন্স লিগে বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায় শাখতারের মুখোমুখি হবে বার্সেলোনা। আগামী শনিবার ক্লাসিকোয় লড়বে চিরপ্রতিদ্বন্দ্বী রেয়াল মাদ্রিদের বিপক্ষে।

চ্যাম্পিয়ন্স লিগে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপে শীর্ষে আছে বার্সেলোনা। গত দুই ম্যাচে কোনো গোল হজমও করেনি তারা। ৩ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পোর্তো দ্বিতীয় ও শাখতার আছে তৃতীয় স্থানে।

লা লিগার টেবিলে অবশ্য একটু পিছিয়ে বার্সেলোনা। তৃতীয় স্থানে তারা। তাদের চেয়ে ১ করে বেশি পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে শীর্ষে রেয়াল, দ্বিতীয় স্থানে জিরোনা।

তুলনামূলকভাবে চ্যাম্পিয়ন্স লিগেই তাই ভালো অবস্থানে আছে বার্সেলোনা। শাভির চাওয়া জয়ের ধারায় থেকে অবস্থানটা আরেকটু শক্ত করা।

“শাখতারের বিপক্ষে ৩ পয়েন্ট পাওয়া লক্ষ্য পূরণের জন্য গুরুত্বপূর্ণ। ক্লাবগুলোর জন্য চ্যাম্পিয়ন্স লিগ সবচেয়ে বড় টুর্নামেন্ট এবং ৯ পয়েন্টের মধ্যে ৯ পাওয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

“রেয়াল মাদ্রিদের বিপক্ষে শনিবারের ম্যাচ থেকে কারো মনোযোগ সরানোর প্রয়োজন নেই আমার। কেননা, চ্যাম্পিয়ন্স লিগই আপনাকে (এই টুর্নামেন্টের প্রতি) মনোযোগী করে তুলবে এবং আরও সক্রিয় রাখবে…শাখতার ডাইনামিক দল, শক্তিশালী এবং আমি মনে করি, তারা আমাদের সমস্যায় ফেলতে পারে। আমাদের মনোযোগ হারালে চলবে না।”

অবশ্য না চাইলেও চোট সমস্যার দিকে শাভিকে দৃষ্টি ফেরাতেই হচ্ছে। রবের্ত লেভানদোভস্কি, সের্হি রবের্তো, জুল কুন্দে, ফ্রেংকি ডি ইয়ং এবং পেদ্রি- সেরা একাদশের এই নিয়মিতদের কেউ চোটের সঙ্গে লড়ছেন, কেউ রয়েছেন ফেরার পথে। তবে এই সমস্যাকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না শাভি।

“আমি বাস্তবিকভাবে আশাবাদী যে, এদের মধ্যে কয়েকজন শনিবার রেয়াল মাদ্রিদের বিপক্ষে খেলবে। যেমনটা আমরা ভেবেছিলাম, পেদ্রি ফিরছে। যেমনটা অনুভব করার কথা, তেমনটাই সে করছে…আমরা এগুলোর (চোটের) পুনরাবৃত্তি এড়ানোর চেষ্টা করতে চাই; তাই সাবধান থাকতে হবে।”

“আমাদের অনেক খেলোয়াড় বাইরে রয়েছে, কিন্তু এগুলো কোনো অজুহাত নয়। দল লড়াই করতে, ভালো ফুটবল খেলতে এবং জিততে পারে। আমাদের খেলার ধরন মোটেই বদলাবে না।”