অস্ট্রিয়ার কাছেও হেরে জার্মানি কোচ বললেন, ‘অনেক কাজ বাকি’

দল হিসেবে খেলতে না পারার খেসারত দিচ্ছে জার্মানি, মনে করেন ইউলিয়ান নাগেলসমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2023, 11:58 AM
Updated : 22 Nov 2023, 11:58 AM

অনেক দিন ধরেই দুঃসময়ের বলয়ে ঘুরপাক খাচ্ছে জার্মানি। কোচ বদলেছে, কিন্তু তেমন পরিবর্তন আসেনি তাদের পারফরম্যান্সে। চারবারের বিশ্বকাপ জয়ীরা এবার হেরে গেছে অস্ট্রিয়ার বিপক্ষে। দল যেভাবে খেলছে, তাতে চিন্তার যথেষ্ট কারণ দেখছেন ইউলিয়ান নাগেলসমান। জার্মানি কোচ মনে করেন, তাদের এখনও অনেক কাজ করতে হবে। 

২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের স্বাগতিক হওয়ায় প্রীতি ম্যাচ খেলে প্রস্তুতি সারছে জার্মানি। তবে সেটা মোটেও প্রত্যাশা অনুযায়ী হচ্ছে না তাদের। গত রোববার ঘরের মাঠে তুরস্কের কাছে ৩-২ গোলে হেরে যায় জার্মানরা। সেই ধাক্কা কাটিয়ে উঠবে কী, উল্টো মঙ্গলবার অস্ট্রিয়ার বিপক্ষে দলটি হেরে যায় ২-০ গোলে।

পুরো ম্যাচে নিজেদের ছায়া হয়ে থাকা জার্মানির গোলের জন্য প্রথম শট নিতে কেটে যায় ৩২ মিনিট। এর আগেই লিড নেয় অস্ট্রিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতে সরাসরি লাল কার্ড দেখে দলের বিপদ বাড়ান লেরয় সানে, যা পেশাদার ফুটবলার হিসেবে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৪০২ ম্যাচে এই ফরোয়ার্ডের প্রথম লাল কার্ড। 

সাদামাটা পারফরম্যান্সে পরে আরেকটি গোল হজম করে জার্মানি। গত সেপ্টেম্বরে দলটির দায়িত্ব নেওয়ার পর চার ম্যাচের মধ্যে দুটিতে হারের স্বাদ পেতে হলো নাগেলসমানকে। অস্ট্রিয়া ম্যাচের পর সাবেক বায়ার্ন মিউনিখ কোচ বলেন, দল হিসেবে খেলতে না পারার খেসারত দিতে হচ্ছে তাদের।

“দিন শেষে আমাদেরকে মেনে নিতে হবে যে, আমাদের সামনে অনেক কাজ বাকি আছে। কোচ ও খেলোয়াড়দের এটা মেনে নিতে হবে এবং এখন থেকে গ্রীষ্ম (ইউরো ২০২৪) পর্যন্ত কোনো কিছুই সহজ হবে না।” 

“শুধুমাত্র খুব কঠোর পরিশ্রমের মাধ্যমেই কাজটা সম্ভব হবে। এটাই বাস্তবতা। খেলোয়াড়রা হয়তো অতটা স্বাধীনভাবে খেলছে না, যতটা স্বাধীনভাবে তাদের খেলা উচিত।”