রিয়ালের বিপক্ষে এবার ‘ভিন্ন কিছুর’ ছক গুয়ার্দিওলার

চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের দ্বিতীয় লেগ সামনে রেখে দলকে নির্ভার হয়ে সেরাটা মেলে ধরার বার্তাও দিলেন ম্যানচেস্টার সিটি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 03:52 PM
Updated : 16 May 2023, 03:52 PM

কে ফেভারিট? এই প্রশ্নে কিছুটা যেন কাটখোট্টা উত্তরই দিলেন পেপ গুয়ার্দিওলা। বললেন-জানি না। পরে অবশ্য একটু একটু করে মুখ খুললেন ম্যানচেস্টার সিটি কোচ। স্বাভাবিকভাবে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ফিরতি লেগের কৌশল রাখলেন আড়ালে। দলকে দিলেন নির্ভার হয়ে সেরাটা নিংড়ে দেওয়ার তাগিদ। 

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দুই দল। সান্তিয়াগো বের্নাবেউয়ের প্রথম লেগ ১-১ ড্র হওয়ায় ফাইনালের দরজা খোলা দুই দলের সামনেই। 

এবার ম্যানচেস্টার সিটি খেলবে নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে। যে আঙিনায় চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ দুই ম্যাচে রিয়াল পেয়েছে হারের তেতো স্বাদ। 

ইউরোপ সেরার আসরে নিজেদের মাঠে সিটি কতটা দুর্বার, তা বোঝাতে একটি উদাহরণই যথেষ্ট। সবশেষ ২৫ ম্যাচে অপরাজিত তার; এর মধ্যে জয় ২৩টি; ড্র ২টি। তবুও ফেভারিটের প্রশ্নে সাবধানী গুয়ার্দিওলা। 

“আমি জানি না (কে ফেভারিট)। আমরা এই প্রতিযোগিতায় আছি; কেননা, প্রতি মৌসুমের শেষ পর্যায়ে আমরা এখানে থাকি। যে দল জয়ের যোগ্য, আশা করি তারাই জিতবে।” 

ঘরের মাঠে খেলার যেমন সুবিধা আছে, চাপও নেহাত কম নয়। তাই গুয়ার্দিওলার চাওয়া কেভিন ডে ব্রুইনে-আর্লিং হলান্ডরা যেন নির্ভার থেকে মাঠে নামেন। মিলিয়ে দেয় তার ‘ভিন্ন’ পরিকল্পনাও। 

“ভালো পারফরম করতে হবে আমাদের। খেলোয়াড়দের মাথায় এবং হৃদয়ে আমাকে এই বিশ্বাসের বীজটা বুনে দিতে হবে যে, তাদের রিয়াল মাদ্রিদকে হারানোর মতো খেলতে পারে। তা না হলে এটা (আমাদের জন্য) খুবই কঠিন হয়ে যাবে।” 

“কিছু বিষয় ভিন্নভাবে করার একটা পরিকল্পনা আমার আছে এবং সেটা হচ্ছে আক্রমণে কেবল আরেকটু বেশি জোর দেওয়া। এই কাজটা খেলোয়াড়দের নির্ভার হয়ে সহজাতভাবে করতে হবে।” 

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে কোচ হিসেবে নিজের সাফল্য ব্যর্থতার পরিসংখ্যানও মেলে ধরেন গুয়ার্দিওলা। সেখানে পাওয়ার তৃপ্তির চেয়ে হারানোর হতাশাই বেশি এই স্প্যানিশ কোচের। তবে হাল না ছেড়ে চেষ্টা চালিয়ে যেতে চান সিটি কোচ। 

“চ্যাম্পিয়ন্স লিগে আমি ১০টি সেমি-ফাইনালে খেলেছি এবং এর মধ্যে হেরেছি সাতটিতে। জয়ের চেয়ে বেশি হেরেছি, সেহেতু এই অনুভূতিটা জানা আছে আমার। ফুটবলে অনেক কিছু আছে, যেগুলো আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না, কিন্তু অন্ততপক্ষে চেষ্টা করতে পারবেন। আগামীকালের ম্যাচে খেলোয়াড়দের জন্য এটাই আমরা চাওয়া-তারা চেষ্টাটুকু করুক।”