কন্তের বিরুদ্ধে বিদ্রোহের নেতা ‘ছিলেন না’ রিশার্লিসন

কন্তের প্রত্যাশা পূরণ করতে না পারায় বরং হতাশা প্রকাশ করলেন টটেনহ্যামের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 05:45 AM
Updated : 31 March 2023, 05:45 AM

টটেনহ্যাম হটস্পারের কোচের দায়িত্ব থেকে আন্তোনিও কন্তের চমকপ্রদ বিদায়ের পর এখন চলছে ‘দায়ী কে’ বের করার অভিযান। আপাতত কাঠগড়ায় রিশার্লিসন। কিছু সংবাদমাধ্যমের খবর, কন্তের বিরুদ্ধে দলের ভেতর অসন্তোষ দানা বেঁধেছিল তার নেতৃত্বেই। তবে এসব খবর উড়িয়ে দিয়ে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের দাবি, তিনি উল্টো হতাশ বিদায়ী কোচের প্রত্যাশা পূরণ করতে না পারায়। 

গত রোববার টটেনহ্যাম জানায়, পারস্পরিক সমঝোতায় কোচের দায়িত্ব থেকে বিদায় নিয়েছেন কন্তে। তবে মূল ঘটনা এতটা ‘জলবৎ তরলং’ নয় বলেই ধরে নিচ্ছেন অনেকে। গত ১৮ মার্চ সাউথ্যাম্পটনের সঙ্গে ৩-৩ গোলে ড্রয়ের পর ফুটবলারদের ‘স্বার্থপর’ বলে এবং তাদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে তুমুল বিতর্কের জন্ম দেন কন্তে। কোচের সঙ্গে ফুটবলারদের দূরত্ব ও সম্পর্কের অবনতির কারণেই এই বিদায় বলে মনে করা হচ্ছে। 

এই ধারণার গভীরে গিয়ে উঠে আসছে রিশার্লিসনের নাম। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় এসি মিলানের সঙ্গে গোলশূন্য ড্রয়ের যে ম্যাচ দিয়ে ছিটকে পড়ে টটেনহ্যাম, সেই ম্যাচে সেরা একাদশে না খেলিয়ে বদলি হিসেবে নামানোয় রিশার্লিসন ক্ষুব্ধ ছিলেন বলে খবর প্রকাশিত হয়। কন্তের বিদায়ের পর তাই আঙুল ওঠে তার দিকেও।

তবে সংবাদমাধ্যমে আসা সেসব খবরকে ভুয়া বলে সামাজিক মাধ্যমে দাবি করলেন রিশার্লিসন। ২৫ বছর বয়সী ফরোয়ার্ড বরং নিজের দায় দেখেন অন্য দিক থেকে। 

“আমাকে নিয়ে এসব মিথ্যা খবর আমি মানতে পারব না। কন্তের জন্য আমার সবসময়ই শ্রদ্ধা ছিল। তার বিরুদ্ধে বিদ্রোহের নেতা আমি ছিলাম না, বরং বলা যায় উল্টোটা। আমি দুঃখিত যে, আমার প্রতি তার প্রত্যাশা পূরণ করতে পারিনি এবং তাকে দায়িত্বে রেখে দেওয়ার মতো যথেষ্ট কিছু করতে পারিনি।” 

কন্তের সঙ্গে যে একেবারেই সমস্যা হয়নি, তা অবশ্য বলছেন না রিশার্লিসন। তবে স্বাভাবিক প্রক্রিয়ায় সেসবের সমাধানও হয়েছে বলে দাবি তার।

“তিনি আমাতে অনেক সহায়তা করেছেন এবং যখনই আমাদের মধ্যে কোনো কিছু নিয়ে সমস্যা হয়েছে (এমনকি তা যদি প্রকাশ্যেও হয়), আমরা তা আলোচনা করে ও পেশাদারিত্বের সঙ্গে সমাধান করেছি… এবং এটা তিনিও নিশ্চিত করতে পারবেন।” 

রিশার্লিসনের আগে একইরকম কথা বলেছিলেন টটেনহ্যামের আরেক তারকা সন হিউং-মিনও। গত মৌসুমের মতো এবার প্রত্যাশিত পারফর্ম পারফর্ম করতে না পারায় কন্তের বিদায়ে নিজেকে দায়ী মনে করছেন বলে জানিয়েছিলেন এই দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড। 

কন্তের বিদায়ের পর টটেনহ্যামের প্রথম ম্যাচ সোমবার, এভারটনের বিপক্ষে।