রেকর্ড ছোঁয়া এমবাপের প্রশংসায় কোচ

মার্সেইয়ের বিপক্ষে জোড়া গোলে পিএসজির হয়ে ২০০ গোলের রেকর্ড ছুঁয়েছেন ফরাসি তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 09:50 AM
Updated : 27 Feb 2023, 09:50 AM

সবসময়ের মতোই দারুণ ছন্দে এগিয়ে চলেছেন কিলিয়ান এমবাপে। সবশেষ মার্সেইয়ের বিপক্ষে ‘ক্লাসিকোয়’ তার চমৎকার পারফরম্যান্সে মুগ্ধ পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ে। ম্যাচটি ফরাসি তারকার কাছেও নিশ্চয় স্মরণীয় হয়ে থাকবে, এদিনই যে ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড ছুঁয়েছেন তিনি।

লিগ ওয়ানে রোববার রাতে ৩-০ ব্যবধানে জয়ের ম্যাচে জোড়া গোল করেন এমবাপে। লিওনেল মেসির গোলেও রাখেন অবদান।

প্রথমার্ধে দলকে এগিয়ে নেওয়া এমবাপে ৫৫তম মিনিটে করেন দলের তৃতীয় গোলটি; মেসির উঁচু করে বাড়ানো বল ভলিতে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন তিনি। চমৎকার এই গোলটি দিয়েই এদিনসন কাভানির রেকর্ড স্পর্শ করেন ২৪ বছর বয়সী তারকা।

প্যারিসের ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এমবাপের গোল হলো ২০০টি। দলটির হয়ে সমান সংখ্যক গোল করেছেন ২০১৩-২০ পর্যন্ত এখানে খেলা উরুগুয়ে স্ট্রাইকার কাভানির।

ম্যাচ শেষে অ্যামাজন প্রাইম ভিডিওকে দেওয়া প্রতিক্রিয়ায় এমবাপের ভূয়সী প্রশংসা করেন গালতিয়ে। কেবল গতিময় ফুটবলের জন্য নয়, ক্ষুরধার দক্ষতার জন্যও কোচের প্রশংসা পান এমবাপে।

“এমবাপে এমন এক খেলোয়াড়, যার মাঠে সঠিক সময়ে সঠিক পজিশন নেওয়ার জ্ঞান আছে। অবশ্যই সে খুব দ্রুত ছুটতে পারে, কৌশলগতভাবেও সে খুব তীক্ষ্ণ।”

“তার কেবল ক্ষীপ্রগতির দুটি পা নেই, (আক্রমণ) সফল করার অসাধারণ সক্ষমতাও আছে।…সে কাভানির দুর্দান্ত রেকর্ডটি স্পর্শ করেছে এবং নিশ্চিতভাবেই সে রেকর্ডটি নিজের করে নেবে।”

মোনাকো থেকে ২০১৭ সালের অগাস্টে ধারে পিএসজিতে যোগ দেন এমবাপে। চুক্তি অনুয়ায়ী পরের বছর তাকে বিশাল অঙ্কের ট্রান্সফার ফিতে পাকাপাকিভাবে কিনে নেয় ক্লাবটি। এরপর থেকে দলের সব সাফল্যে সবচেয়ে বেশি অবদান রেখে চলেছেন এমবাপে।

চলতি মৌসুমেও এখন পর্যন্ত লিগ ওয়ানে সর্বোচ্চ গোলদাতা তিনি; ২১ ম্যাচে করেছেন ১৭ গোল। কোচও বললেন, দলে এমবাপে খুব গুরুত্বপূর্ণ।

“তার উপস্থিতি দলের জন্য গুরুত্বপূর্ণ। সে মাঠে থাকলে আমরা প্রয়োজনে অন্য কিছু নিয়ে ভাবতে পারি। তাকে পেলে বিশেষ করে দলের গভীরতা বাড়ে এবং প্রতিপক্ষের গোলমুখে আমরা আরও কার্যকর হয়ে উঠি।”

২৫ ম্যাচে তাদের পয়েন্ট ৬০। ৮ পয়েন্ট কম নিয়ে দুই নম্বরে আছে মার্সেই।