বিবর্ণ ফুটবলে ফের বার্সার হোঁচট

টানা দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করল শাভি এর্নান্দেসের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2023, 04:09 PM
Updated : 16 April 2023, 04:09 PM

বরাবরের মতোই বল নিয়ন্ত্রণে এগিয়ে থাকল বার্সেলোনা। কিন্তু প্রতিপক্ষের গোলমুখে দেখাতে পারল না খুব একটা সৃজনশীলতা। তাতে টানা দুই ম্যাচে গোল করতে ব্যর্থ হলো শাভি এর্নান্দেসের দল, স্বাভাবিকভাবেই অধরা থাকল জয়।

লা লিগার ম্যাচে রোববার গেতাফের মাঠে গোলশূন্য ড্র করেছে বার্সেলোনা। জিরোনার বিপক্ষে আগের ম্যাচও শেষ করেছিল একই স্কোর লাইনে।

৬৬ শতাংশ সময় বল দখলে রাখা বার্সেলোনা গোলের জন্য নেয় আটটি শট, এর কেবল তিনটি ছিল লক্ষ্যে। এর বিপরীতে গেতাফে তিন শটের একটি রাখতে পারে লক্ষ্যে। ম্যাচের শুরু আর শেষে সবচেয়ে ভালো সুযোগ দুটি পেয়েছিল তারাই।

ঘরের মাঠে প্রথম ভালো সুযোগ পায় গেতাফে। দামিয়ান সুয়ারেসের ফ্লিকে বল পেয়ে যান বোরহা মায়োরাল। তিনি উঁচু করে বাড়ান মুনির এল হাদ্দাদিকে। অরক্ষিত এই ফরোয়ার্ড হেড রাখতে পারেননি লক্ষ্যে।

ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেয় বার্সেলোনা। বল নিয়ন্ত্রণে রেখে চাপ বাড়ায় গেতাফের রক্ষণে। কিন্তু ঠিকঠাক শেষ পাসটা দিতে পারছিলেন না কেউই। তাই তেমন কোনো সুযোগ তৈরি করতে পারছিল না সফরকারীরা।  

এর মধ্যেই ২৫তম মিনিটে প্রায় এগিয়েই যাচ্ছিল বার্সেলোনা। মার্ক-আন্ড্রে টের স্টেগেনের ফ্রি কিকে রবের্ত লেভানদোভস্কির ফ্লিকে বিপজ্জনক জায়গায় বল পেয়ে যান রাফিনিয়া। কিছুটা এগিয়ে গিয়ে শট নেন তিনি। কাছের পোস্ট কাঁপিয়ে ফেরা বল পেয়ে যান আলেহান্দ্রো বাল্দে। তার শটও ফেরে একই পোস্টে লেগে!

যোগ করা সময়ে দারুণ সেভে বার্সেলোনাকে এগিয়ে যেতে দেননি দাভিদ সোরিয়া। খুব কাছ থেকে লেভানদোভস্কির হেড ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গেতাফে গোলরক্ষক।

গোলের আশায় ৬৮তম মিনিটে জোড়া পরিবর্তন আনে বার্সেলোনা। জর্দি আলবা ও ফঁক কেসিয়ের জায়গায় মাঠে আসেন ফেররান তরেস ও আনসু ফাতি। এতক্ষণ ফরোয়ার্ড হিসেবে খেলা বাল্দে ফিরে যান ডিফেন্সে।

৭৫তম মিনিটে দূর পাল্লার শটে চেষ্টা করেন রাফিনিয়া। কিন্তু সোরিয়া দারুণ দক্ষণতায় কর্নারের বিনিময়ে ধরে রাখেন সমতা। ১২ মিনিট পর ম্যাচের সেরা সুযোগ হাতছাড়া করেন মায়োরাল। প্রতি আক্রমণ থেকে বল পেয়ে পেনাল্টি স্পটের কাছ থেকে একটুর জন্য লক্ষ্যে রাখতে পারেননি বুলেট গতির শট। বেঁচে যায় বার্সেলোনা।

অন্তিম সময়ে বিপজ্জনক জায়গায় একটি ফ্রি কিক পেয়েছিল সফরকারীরা। কিন্তু সেটা থেকে গেতাফের রক্ষণের পরীক্ষাও নিতে পারেনি তারা।

২৯ ম্যাচে ২৩ জয় ও চতুর্থ ড্রয়ে ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষেই বার্সেলোনা। সমান ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রিয়াল মাদ্রিদ।