সেন্ট্রাল এশিয়ান চ্যাম্পিয়নশিপে খেলার আমন্ত্রণ রাশিয়াকে

সিএএফএ চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমন্ত্রিত হয়েছে ফিফা নিষেধাজ্ঞায় থাকা দেশটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 10:59 AM
Updated : 14 March 2023, 10:59 AM

আন্তর্জাতিক ফুটবলে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে রাশিয়ার। সেন্ট্রাল এশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (সিএএফএ) চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে খেলতে আমন্ত্রণ জানানো হয়েছে ফিফা ও উয়েফার নিষেধাজ্ঞায় থাকা দেশটিকে।

ইউক্রেইনে গত ফেব্রুয়ারিতে রাশিয়া আগ্রাসন শুরুর পর দেশটির দলগুলোকে ফিফা ও ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়। রুশ প্রশাসন অবশ্য শুরু থেকে ইউক্রেইনে তাদের হামলাকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে আসছে।

তাজিকিস্তান ফুটবল ফেডারেশন (টিএফএফ) সোমবার জানিয়েছে যে, সিএএফএ-এর উদ্বোধনী টুর্নামেন্টে ছয় সদস্য দেশ ও অন্য একটি দেশের সঙ্গে খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে রাশিয়াকে।

টুর্নামেন্টটি আগামী ৯ থেকে ২১ জুন সময়ে হওয়ার কথা রয়েছে।

এশিয়ান ফুটবল কাউন্সিল (এএফসি) এর অংশ সিএএফএ। ২০১৪ সালে মধ্য এশিয়ার দেশ আফগানিস্তান, ইরান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের জাতীয় ফেডারেশন নিয়ে সংস্থাটি গঠিত হয়।

টিএফএফ আরও জানিয়েছে, রাশিয়া এরই মধ্যে তাদের আমন্ত্রণ গ্রহণ করেছে। তবে রাশিয়ান ফুটবল ফেডারেশন (আরএফইউ) দেশটির সংবাদ সংস্থা টিএএসএস-কে বলেছে যে, টুর্নামেন্টে রাশিয়ার অংশগ্রহণের সম্ভাবনা এবং শর্তগুলো নিয়ে আলোচনা করা হচ্ছে।

এএফসি ও সিএএফএ তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য বার্তা সংস্থা রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

আগামী ২০ মার্চ থেকে অনুষ্ঠেয় দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপে অংশ নেবে রাশিয়ার অনূর্ধ্ব-১৭ নারী দল।

রাশিয়ার পুরুষ দল গত বছর কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের বিপক্ষে তিনটি প্রীতি ম্যাচ খেলেছে। চলতি মাসে তাদের ইরান ও ইরাকের বিপক্ষে খেলার কথা রয়েছে।