পর্তুগালের পর এবার পোল্যান্ডের কোচ সান্তোস

২০২৬ সালের বিশ্বকাপ পর্যন্ত পোল্যান্ড জাতীয় দলের সঙ্গে কাজ করবেন ফের্নান্দো সান্তোস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 09:05 AM
Updated : 25 Jan 2023, 09:05 AM

পর্তুগালের ডাগআউটে দীর্ঘ আট বছরের পথচলা চুকে গেছে কিছুদিন আগে। এবার শুরু হলো কোচ ফের্নান্দো সান্তোসের নতুন অধ্যায়। পোল্যান্ড জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন অভিজ্ঞ এই পর্তুগিজ কোচ।

পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সেজারে কুলেসা মঙ্গলবার খবরটি জানান। এর আগের দিন কুলেসা টুইটারে সান্তোসের সঙ্গে তার একটি ছবি শেয়ার করে বলা যায় অনানুষ্ঠানিকভাবে খবরটি জানিয়ে দেন।

সান্তোসকে জাতীয় দলের কোচ হিসেবে পেয়ে খুব খুশি পোল্যান্ড ফুটবল। সংবাদ সম্মেলনে উচ্ছ্বাস প্রকাশ করলেন কুলেসা।

“আমরা এমন একজন কোচ চেয়েছিলাম, যার জাতীয় দলে কাজ করার অভিজ্ঞতা আছে, যাতে তাকে এখানে এসে কাজ শিখতে না হয়। সবকিছুর ঊর্ধ্বে, আমরা সফল একজন কোচ চেয়েছিলাম, আজ তেমন একজন কোচকেই নিয়োগ দেওয়া হলো।”

২০১৪ সালে পর্তুগালের দায়িত্ব দলটিকে দুই বছর পরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতান সান্তোস। তার কোচিংয়ে এবং ক্রিস্তিয়ানো রোনালদোর নেতৃত্বে ২০১৯ সালে উয়েফা নেশন্স লিগে অভিষেক আসরের শিরোপাও জেতে দলটি।

এসব সাফল্যের পরও গত কয়েক বছরে মূলত তার খেলার ধরন নিয়ে ঠিক সন্তুষ্ট ছিল না সমর্থকরা। তার সঙ্গে পর্তুগালের চুক্তির মেয়াদ আরও বাকি ছিল। কিন্তু গত নভেম্বর-ডিসেম্বরে কাতার বিশ্বকাপে দল কোয়ার্টার-ফাইনালে মরক্কোর বিপক্ষে হেরে ছিটকে পড়ার পর ডিসেম্বরেই কোচের সঙ্গে চুক্তি ভেঙে দেয় পর্তুগাল।

পোল্যান্ড জাতীয় দলের সঙ্গে ৬৮ বছর বয়সী সান্তোসের চুক্তি ২০২৬ সালের বিশ্বকাপ পর্যন্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক