ব্রাজিল ম্যাচে নিজেদের সামর্থ্য দেখতে চান সাউথগেট

প্রীতি ম্যাচ হলেও ব্রাজিলের বিপক্ষে লড়াইকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন ইংল্যান্ড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2024, 11:50 AM
Updated : 23 March 2024, 11:50 AM

অধিনায়ক হ্যারি কেইনসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে ব্রাজিলের বিপক্ষে পাবে না ইংল্যান্ড। এটাকে দুর্ভাবনার কিছু হিসেবে দেখছেন না গ্যারেথ সাউথগেট। উল্টো অভিজ্ঞদের অনুপস্থিতিতে নতুনদের পরখ করে নেওয়ার সুযোগ মনে করছেন দলটির কোচ। আর এই লড়াইকে নিজেদের সামর্থ্য দেখানোর মঞ্চ হিসেবেও দেখছেন তিনি। 

প্রীতি ম্যাচে শনিবার মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ সময় রাত একটায় মাঠে গড়াবে ম্যাচটি। 

বুন্ডেসলিগায় পাওয়া অ্যাঙ্কেলের চোটে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলতে পারবেন না কেইন। বেলজিয়ামের বিপক্ষে আগামী মঙ্গলবারের প্রীতি ম্যাচেও অভিজ্ঞ স্ট্রাইকারের খেলার সম্ভাবনা ক্ষীণ। এছাড়া অভিজ্ঞ মিডফিল্ডার জর্ডান হেন্ডারসন ও কোল পালমারকেও ব্রাজিল ম্যাচে পাবে না ইংলিশরা।

তাদের অনুপস্থিতিতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে দলের বাকিদের দেখে নেওয়ার সুযোগটি কাজে লাগাতে চান সাউথগেট। 

“হ্যারি কেইন, জর্ডান হেন্ডারসন ও কোল পালমার কাল খেলবে না। আমার মনে হয়, কেইনের চেয়ে কোল ও হেন্ডারসনের বেলজিয়ামের বিপক্ষে খেলার সম্ভাবনা বেশি। কেইনকে নিয়ে শঙ্কা প্রবল।” 

“এটা অন্য খেলোয়াড়দের জন্য দারুণ একটি সুযোগ। ইউরোর আগে বাকিদের দেখে নেওয়াও প্রয়োজন। আমাদের দৃষ্টিকোণ থেকে এটা দারুণ একটি চর্চা ও সুযোগ।” 

এই দুটি প্রীতি ম্যাচ দিয়ে ইংল্যান্ড দলে প্রথমবার ডাক পেয়েছেন ১৮ বছর বয়সী কোবি মাইনু। হেন্ডারসন, পালমারের অনুপস্থিতি ব্রাজিল ম্যাচ দিয়েই আন্তর্জাতিক আঙিনায় অভিষেক হয়ে যেতে ম্যানচেস্টার ইউনাইটেডের তরুণ এই মিডফিল্ডারের। সাউথগেট বলেছেন, মাইনুকে ইংল্যান্ডের ভবিষ্যৎ খেলোয়াড়দের একজন হিসেবে দেখছেন তারা।

সবশেষ দুই দেখায় ব্রাজিলের সঙ্গে ড্র করেছিল ইংল্যান্ড। এবার আরেকটি ম্যাচের আগে বেশ আত্মবিশ্বাসীই মনে হচ্ছে ইংল্যান্ডকে। প্রীতি ম্যাচ হলেও এই লড়াইকে বেশ গুরুত্ব দিচ্ছেন ইংলিশ কোচ সাউথগেট। 

“ব্রাজিলকে আমরা কেবল চারবার হারিয়েছি। এমন অনেক বড় দল আছে যাদের বিপক্ষে আমাদের রেকর্ড খুব একটা ভালো নয়। তবে এই দল তাদের হারাতে সক্ষম হয়েছে।” 

“আমাদের সামর্থ্য দেখানোর এটা আরেকটি সুযোগ। তবে এই ম্যাচে প্রতিটি দিক থেকেই আমাদের পরীক্ষা করা হবে।”