মেসি-নেইমার-এমবাপের সেরাটা না পাওয়ার আক্ষেপ গালতিয়ের

এই আক্রমণত্রয়ীর সেরাটা নিতে না পারার কারণও অবশ্য জানিয়েছেন পিএসজি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 02:55 PM
Updated : 19 May 2023, 02:55 PM

সময়ের সেরা তারকাদের তিন জনের উপস্থিতি আক্রমণভাগে। পিএসজি তবুও পাচ্ছে না প্রত্যাশিত সাফল্য। চলতি মৌসুমে লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপে পথ দেখাতে পারেননি চ্যাম্পিয়ন্স লিগে। লিগ ওয়ানেও কদিন আগে ধুঁকতে হয়েছে দলটিকে। এই তিন তারকার কাছ থেকে সেরাটা বের করে আনতে না পারার কারণ খুঁজে পেয়েছেন কোচ ক্রিস্তফ গালতিয়ে। তা জানাতে গিয়ে আক্ষেপও ঝরেছে তার কণ্ঠে। 

লিগ ওয়ানের ম্যাচে আগামী রোববার অক্সের বিপক্ষে খেলবে পিএসজি। এ মুহূর্তে ৩৫ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে শিরোপা ধরে রাখার পথেই আছে তারা। দ্বিতীয় স্থানে থাকা লঁসের চেয়ে এগিয়ে আছে ৬ পয়েন্টের ব্যবধানে। লিগের বাকি আর তিন রাউন্ডের খেলা। 

কিছুদিন আগেও লিগ ওয়ানে মুদ্রার উল্টো পিঠ দেখছিল পিএসজি। মার্চ থেকে এপ্রিলের মধ্যে নিজেদের মাঠে চার হোম ম্যাচের মধ্যে তিনটিতে হেরে যায় তারা। এর মধ্যে ছিল লঁরিয়র কাছে ৩-১ গোলের ভরাডুবিও। 

ওই বিবর্ণতায় কিছুটা ফিকে হয়ে যাওয়া আশা ফের উজ্জ্বল হয়েছে গত দুই ম্যাচের জয়ে। তোয়া ও আজাকসিওকে হারিয়ে ১১ বছরের মধ্যে ৯ম লিগ শিরোপার দৌড়ে ভালোভাবে ফিরেছে গালতিয়েরের দল। 

কিন্তু তাতে আড়াল হচ্ছে না মেসি-নেইমার-এমবাপের মতো ধারালো আক্রমণভাগ থাকতেও পিএসজির কাঙ্ক্ষিত সাফল্য না পাওয়ার দিকটি। গালতিয়ে এই তিন তারকার কাছ থেকে দ্যুতিময় পারফরম্যান্স নিয়মিত না পাওয়ার কারণ খুঁজে পেয়েছেন, কিন্তু তাদের কাছ থেকে সেরাটা নিংড়ে আনতে না পারার হতাশা তাকে পোড়াচ্ছে ঠিকই।

“মেসি, এমবাপে ও নেইমারের বিষয়ে… যখন আমি পিএসজির দায়িত্ব নিয়েছিলাম, তখন থেকেই আমার লক্ষ্য ছিল এই তিন জনকে এক সুঁতোয় গাঁথা।” 

“দূর্ভাগ্যজনকভাবে বিশ্বকাপ, চোট এবং অবসাদ-এসব কারণে আমরা মৌসুম জুড়ে তাদের কাছ থেকে সুবিধাটা আদায় করতে পারিনি। যখনই তারা তিন জন মাঠে ছিল, পিএসজি ছিল খুবই ভালো দল, খেলেছেও ভীষণ আক্রমণাত্মক, কিন্তু সেটা মৌসুমের একটা অংশে।” 

চোটের কারণে নেইমারের চলতি মৌসুমই শেষ হয়ে গেছে। ছোটখাটো চোটের থাবায় ভুগেছেন মেসিও, কিছুদিন আগে আবার ক্লাবের অনুমতি না নিয়ে সৌদি আরবে গিয়ে এই মহাতারকা নিষিদ্ধ হয়েছিলেন। দুই সপ্তাহের নিষেধাজ্ঞা ‘আগেভাগে’ উঠে যাওয়ায় আজাকসিওর বিপক্ষে খেলেন বটে, কিন্তু আলো ছড়াতে পারেননি। 

আসছে জুনে পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ ফুরাবে মেসির। চুক্তি নবায়নের ব্যাপারে দুই পক্ষের একমত হওয়ার খবর এখনও শোনা যায়নি। বরং বিশ্বকাপ জয়ী এই ফরোয়ার্ডের দলছুট হওয়ার গুঞ্জন প্রতিদিন ডানা মেলছে নতুন করে।

এরই মধ্যে অবশ্য পিএসজির সঙ্গে চুক্তি নবায়নের কাজটি সেরে ফেলেছেন মার্কিনিয়োস। ২০১৩ সালে দলটিতে যোগ দেওয়ার পর থেকে ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার সেরা একাদশে নিয়মিত। ২০২০ সালে বাহুতে ওঠে অধিনায়কের আর্মব্যান্ডও। ২০২৮ সাল পর্যন্ত পিএসজিতে থেকে যাওয়ার চুক্তি সারা মার্কিনিয়োসের প্রশংসায় পঞ্চমুখ হলেন গালতিয়ে। 

“সে বিশ্বের সেরা সেন্ট্রাল ডিফেন্ডারদের একজন। দশ বছর ধরে দলের সর্বত্রই তার উপস্থিতি।” 

অক্সের বিপক্ষে ম্যাচ সামনে রেখে লিগ শিরোপা জন্য প্রয়োজনীয় পয়েন্ট পাওয়ার আশাবাদও জানাতে ভোলেননি গালতিয়ে। 

“সবার জন্য এটা একটা শক্তিশালী বার্তা-পিএসজি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল থাকতে চায়। আমি নিশ্চিত নই, অক্সের মাঠে আমাদের উপর কতটা চাপ থাকবে, কিন্তু আমি নিশ্চিত প্রয়োজনীয় পয়েন্ট তুলে নিতে সক্ষম হবো আমরা।”