নেত্রকোণায় চলছে হাজং সম্প্রদায়ের দেউলি উৎসব

সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে শনিবার মধ্যরাতে শেষ হবে এই উৎসব।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 11:00 AM
Updated : 14 Jan 2023, 11:00 AM

নেত্রকোণার দুর্গাপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির আয়োজনে চলছে দুই দিনব্যাপী হাজং সম্প্রদায়ের ঐতিহ্যবাহী দেউলি উৎসব। 

'আমার সংস্কৃতি, আমার অহংকার' এই স্লোগানকে প্রতিপাদ্য করে এই উৎসবের আয়োজনের মধ্যে রয়েছে, হাজং জনজাতির নিজস্ব সংস্কৃতি তুলে ধরে পালাগান, গীতিনৃত্য নাট্যসহ আলোচনা সভা ও বিভিন্ন শিল্পীগোষ্ঠীর পরিবেশনা। 

শুক্রবার বিকালে কালচারাল একাডেমির হলরুমে প্রদীপ জ্বালিয়ে এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

নেত্রকোণা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজং। 

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব সুব্রত ভৌমিক, উপসচিব মিজানুর রহমান, নেত্রকোণার পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ, বিশিষ্ট গীতিকার হাসান মতিউর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামছুর রহমান (ভিপি লিটন), চলচ্চিত্র নির্মাতা ও গীতিকবি হাসিবুর রেজা কল্লোল, হাজং লেখক ও গবেষক শরদিন্দু সরকার (স্বপন হাজং), সিনিয়র সাংবাদিক এস এম রফিকুল ইসলাম রফিক।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন সমস্যা ও তাদের জীবনমান উন্নয়ন, ভাষা ও সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার অধিকতর গুরুত্ব দিচ্ছে জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে মো. আবুল মনসুর বলেন, এ কারণে আদিবাসীদের জ্ঞান ও মেধাকে আরও বিকশিত করার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। 

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজং জানান, উদ্বোধনী দিনে আলোচনা সভা শেষে সন্ধ্যায় বিভিন্ন এলাকা থেকে আগত হাজং সম্প্রদায়ের শিল্পীরা তাদের কৃষ্টি-কালচারাল তুলে ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। 

শুক্রবার শুরু হওয়া এই উৎসব সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে শনিবার মধ্যরাতে শেষ হবে বলে জানান তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক