ভোলায় ইলিশা কূপের তৃতীয় স্তরেও গ্যাসের সন্ধান

কূপটিতে ২০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ এবং তা থেকে দৈনিক ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব বলে ধারণা করছে বাপেক্স।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 12:20 PM
Updated : 15 May 2023, 12:20 PM

ভোলা সদরে ইলিশা গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপের তৃতীয় স্তরেও গ্যাসের সন্ধান পেয়েছে বলে জানিয়েছে তেল-গ্যাস অনুসন্ধানে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স। 

সোমবার সকাল ৭টায় আগুন প্রজ্জ্বালনের মাধ্যমে গ্যাসের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে বলে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানির (বাপেক্স) ভূ-তাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেন জানান।

বাপেক্সের তত্ত্বাবধানে ভূপৃষ্টের ৩২৫০ থেকে ৩২৫৪ মিটার গভীরে এ গ্যাসের অনুসন্ধান করছে রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রম। 

আলমগীর হোসেন জানান, নতুন এ কূপটিতে ২০০ বিলিয়ন ঘনফুট (বিসিএফ) বা তারও বেশি পরিমাণ গ্যাসের মজুদ এবং তা থেকে দৈনিক ২০ মিলিয়ন বা ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব বলে ধারণা করা হচ্ছে।

বাপেক্সের এই শীর্ষ কর্মকর্তা বলেন, “গত ২৮ এপ্রিল ইলিশা গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপটিতে পরীক্ষামূলকভাবে প্রথম ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) কার্যক্রম শুরু করা হয়। পরে ৭ মে দ্বিতীয় ডিএসটি শুরু হয়। আজ তৃতীয় স্তরের টেস্ট শুরু হলো।” 

গত ৯ মার্চ সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের মালের হাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কূপের খনন কাজ শুরু হয়।

তিনি আরও বলেন, “আমাদের তৃতীয় ডিএসটি সফলভাবে শুরু হয়েছে। মাটির নিচে গ্যাসের প্রেসারও বেশ ভালো। প্রথম দিন গ্যাসের চাপ রয়েছে ৩৪০০ পিএসআই (প্রতি বর্গ ইঞ্চতে ৩৪০০ পাউন্ড)। পরীক্ষামূলক গ্যাস উত্তোলন ৭২ ঘণ্টা চলবে। 

“তবে চূড়ান্ত ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আমরা চূড়ান্ত পর্যায়ে গ্যাস উত্তোলনের লক্ষ্যে কাজ শুরু করব।”

বাপেক্স জানায়, নতুন এই কূপ নিয়ে ভোলায় মোট ৩টি গ্যাসক্ষেত্রে নয়টি কূপ রয়েছে। এগুলোর মধ্যে বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুরে ছয়টি, সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে দুইটি এবং ইলিশায় একটি।