বগুড়ায় দরপত্র চুরির অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

চেয়ারম্যানকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে প্রজ্ঞাপনে।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 04:54 PM
Updated : 28 April 2023, 04:54 PM

বগুড়ার শাহজাহানপুরে হাট-বাজারের দরপত্র চুরির অভিযোগে এক ইউপি চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে কেন তাকে স্থায়ীভাবে বরখাস্ত হবে না তা জানতে চাওয়া হয়েছে। 

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব জেসমীন প্রধানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বরখাস্তের বিষয়টি জানানো হয়েছে। 

বরখাস্ত হওয়া নুরুজ্জামান উপজেলার মাঝিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক। 

প্রজ্ঞাপনের বরাতে শুক্রবার শাহজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদা খানম জানান, ১৪৩০ বঙ্গাব্দে উপজেলার মাঝিড়া ইউনিয়নের হাটবাজারসমূহ ইজারা প্রদানের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। 

“দরপত্র দাখিল ও খোলার সময় জামাদারপুকুর হাটের একটি দরপত্র জালিয়াতির মাধ্যমে চুরি করে বাইরে পাঠিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে চেয়ারম্যান নুরুজ্জামানের বিরুদ্ধে।”    

এই অভিযোগে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে বগুড়া জেলা প্রশাসককে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে বলে ইউএনও) সাইদা খানম জানান। 

তিনি বলেন, নুরুজ্জামানের বিরুদ্ধে উল্লেখিত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

ইউএনও আরও জানান, একই তারিখে মন্ত্রণালয়ের আরেকটি নোটিসে কেন তাকে চূড়ান্তভাবে অপসারণ করা হবে না তা ব্যাখ্যা করতে বলা হয়েছে চিঠি পাওয়ার ১০ কার্যদিবসের মধ্যে। 

“বগুড়া জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে এই ব্যাখ্যা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।” 

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান নুরুজ্জামানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।