নওগাঁয় তালতলিতে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে স্মারকলিপি

সমাবেশের পর জেলা প্রশাসকের মাধ্যমে তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 06:45 PM
Updated : 2 March 2023, 06:45 PM

জেলার অন্যান্য উপজেলার মতো নওগাঁ সদরের তালতলিতেও বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এই দাবিতে বৃহস্পতিবার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।

বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নওগাঁ জজ আদালত চত্তরে তারা সমাবেশে, মানববন্ধন ও মিছিল করেন। এরপর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

সমাবেশে ‘তালতলিতে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির’ আহবায়ক ও নওগাঁ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. শরিফুল ইসলাম শরীফ সভাপতিত্ব করেন।  

অন্যান্যদের মধ্যে উত্তরাঞ্চল উন্নয়ন পরিষদের মহাসচিব অধ্যক্ষ আব্দুর রহমান, শিক্ষক সবুজ কুমার সরকার, সাইদুজ্জামান রাজা, মহিলা সংরক্ষিত আসনের কাউন্সিলর রিনা রহমান ও আব্দুর রাজ্জাক বক্তব্য রাখেন।

উত্তরাঞ্চল উন্নয়ন পরিষদের মহাসচিব আব্দুর রহমান বলেন, বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থান তালতলি। এই স্থানটিই জেলার সবচেয়ে যৌত্তিক স্থান। এক ফসলি জমির এই স্থানটিতে বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে জেলা সদরের কাছাকাছি হওয়ায় বিশ্ববিদ্যালয় এর সকল সুযোগ থাকবে।

শিক্ষক সবুজ কুমার বলেন, যোগাযোগ, আবাসন, চিকিৎসা, আইনশৃঙ্খলা বাহিনী সবই হাতের নাগালে। এর পরিবেশ ও অত্যন্ত মনোরম। এর চেয়ে জেলায় আর কোনো উপযুক্ত স্থান নেই।

“তাই আমরা নওগাঁবাসী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ সদরের তালতলিতেই চাই।”

তালতলিতে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির আহবায়ক ও নওগাঁ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. শরিফুল ইসলাম শরীফ বলেন, তালতলি বিলে বঙ্গবন্ধুর স্মৃতি সংরক্ষণ ও পদচিহ্ন সংরক্ষণ এখন সময়ের দাবি। স্বাধীনতার শ্রষ্ঠা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নওগাঁ জেলায় একমাত্র স্মৃতি বিজরিত স্থান এই তালতলী বিল। এখানে ১৯৭৩ সালে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যা অবহেলায় পড়ে আছে।

“এই বিশ্ববিদ্যালয় এই তালতলি বিলে স্থাপন হলে একদিকে যেমন বঙ্গবন্ধুর স্মৃতিকে সংরক্ষণ করা যাবে ঠিক তেমনি দেশের বিভিন্ন প্রান্ত হতে শিক্ষা গ্রহণের জন্য আসা শিক্ষার্থীরা জেলা সদর সংলগ্ন হওয়ায় সব ধরনের উন্নত সুযোগ সুবিধা পাবে।”

তবে অন্যান্য উপজেলায়ও এই বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি রয়েছে। এই দাবিতে ওইসব এলাকার মানুষও মানববন্ধন, সভা-সমাবেশ করেছেন।

এ ব্যাপারে কথা বললে নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফরিদ আহমেদ বলেন, তারা নিয়ামতপুরে এই বিশ্ববিদ্যালয় চান; কারণ এ জায়গাটি পিছিয়ে পড়া; অনুন্নত এলাকা। এখানে বিশ্ববিদ্যালয় হলে আর্থ-সামাজিক উন্নয়ন ঘটেব।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের জন্য প্রয়োজনীয় জমিও এখান থেকে দেওয়া সম্ভব; ছাতরা বিলে বিশ্ববিদ্যালয় করার মতো বিপুল পরিমাণ খাস জমি আছে বলে জানান তিনি।

বদলগাছি উপজেলার দাবিও রয়েছে পাহাড়পুর বৌদ্ধবিহারকে ঘিরে। এ ছাড়া মহাদেবপুর উপজেলার নওহাটায়ও বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয়রা।