এসএসসি: সিলেটে পাসের হারে ধস

গত বছর সিলেট বোর্ডে পাসের হার ছিল ৯৬ দশমিক ৭৮ শতাংশ; এবার ৭৮ দশমিক ৮২ শতাংশ।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 09:51 AM
Updated : 28 Nov 2022, 09:51 AM

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এবার সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৮২ শতাংশে নেমে এসেছে; যা গতবারের চেয়ে প্রায় ১৮ শতাংশ পয়েন্ট কম। 

সোমবার দুপুর দেড়টায় সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল পরীক্ষার ফলাফল প্রকাশ করে বলেন, এবার জিপিএ ৫ পেয়েছে সাত হাজার ৫৬৫ জন পরীক্ষার্থী।

সারাদেশে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী, যা গতবারের চেয়ে কম। তার মধ্যে সিলেটের ফলাফল তালিকায় সবার নিচে। 

গত বছর সিলেট বোর্ডে পাসের হার ছিল ৯৬ দশমিক ৭৮ শতাংশ।

অধ্যাপক অরুণ চন্দ্র পাল সাংবাদিকদের বলেন, চলতি বছর সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ১ লাখ ১৫ হাজার ৩৯১ জন পাস করেছে।

সিলেট বোর্ডে ৪৯ হাজার ৮৭ জন ছেলে ও ৬৬ হাজার ৩০৪ জন মেয়ে পরীক্ষার্থী পাস করেছে। ছেলে ও মেয়েদের পাসের হার যথাক্রমে ৭৮ দশমিক ৭১ শতাংশ ও ৭৮ দশমিক ৯ শতাংশ। এবারে তিন হাজার ২৫৪ জন ছেলে ও ৪ হাজার ৩১১ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

সিলেট শিক্ষাবোর্ডের অধীন ৯৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ১৫০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ২৭টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা শূন্য।

এসব তথ্য জানিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল বলেন, আগের বছরের চেয়ে এবারে জিপিএ ৫ প্রাপ্তদের সংখ্যা দুই হাজার ৭৩১ জন বেড়েছে।

এবার সিলেট বোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৫৭ শতাংশ। এই বিভাগে ২৩ হাজার ৩১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩ হাজার ২৩০ জন পাস করেছে। এদের মধ্যে ছয় হাজার ৮৯৪ জন জিপিএ ৫ পেয়েছে।

মানবিক বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৮ শতাংশ ও জিপিএ ৫ পেয়েছে ৩৮৯ জন। এই বিভাগে ৮৪ হাজার ২৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮৩ হাজার ৩১৫।

ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৭ দশমিক ৩৬ শতাংশ। এই বিভাগে আট হাজার ৮৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে সাত হাজার ৭২৮ জন। ২৮২ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের অধীন চার জেলার মধ্যে সবচেয়ে ভালো করেছে সিলেট জেলার শিক্ষার্থীরা। এই জেলায় পাসের হার ৮১ দশমিক ৯৫ শতাংশ।

এ ছাড়া সুনামগঞ্জে ৭৯ দশমিক ৯৫ শতাংশ, হবিগঞ্জে ৭৭ দশমিক ৮৬ শতাংশ ও মৌলভীবাজারে ৭৩ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এ সময় বোর্ডের সচিব কবির হোসেন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

মাধ্যমিকে পাসের হার কমে ৮৭.৪৪%

এসএসসি: ময়মনসিংহে পাসের হার ৮৯.০২%

Also Read: মাধ্যমিক: বরিশালে পাসের হার ও জিপিএ ৫ কমেছে