জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা ২ ডিসেম্বর

২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমী প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 06:50 AM
Updated : 24 Nov 2022, 06:50 AM

উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’- স্লোগানে ২ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপ্রতি মেলা-২০২২ অনুষ্ঠিত হবে।

প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ‘কীটতত্ত্ব’ শাখার আয়োজনে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে।

মেলার আহ্বায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রতি বছরের মতো এবারও মেলায় থাকছে শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা।

থাকছে প্রজাপতির আদলে ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ এবং সমাপনী অনুষ্ঠান।

অন্য বছরের মতো এবারও বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের ভেতরে জীবন্ত প্রজাপতি দর্শনের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া শিশুদের আনন্দ দেওয়ার জন্য নতুন করে ‘পাপেট শো’ এর আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

অধ্যাপক মনোয়ার আরও বলেন, “প্রজাপতি পরিবেশে পরাগায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে এ ব্যাপারে আমাদের সচেতনতা অনেক কম। আমরা চাচ্ছি, প্রকৃতির সঙ্গে আমাদের সম্পর্কের জায়গাটা তুলে ধরার জন্য।”

২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমী প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। তবে মহামারীর কারণে ২০২০ সালে এই মেলা বন্ধ ছিলো। এবার ১২তম আসর আয়োজিত হতে যাচ্ছে। এ মেলা উন্মুক্ত থাকবে সবার জন্য।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক