সিলেটে পেট্রোল পাম্পে ২২ জানুয়ারি থেকে ধর্মঘটের ডাক

সংকটের সমাধান না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 06:25 PM
Updated : 14 Jan 2023, 06:25 PM

জ্বালানি তেলের পর্যাপ্ত সরবরাহের দাবিতে ২২ জানুয়ারি থেকে সিলেটে ধর্মঘটের ডাক দিয়েছেন পেট্রোল পাম্প মালিকরা।

সংকটের সমাধান না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোলিয়াম ওনার্স অ্যাসোসিয়েশনের সিলেট বিভাগের সভাপতি জুবায়ের আহমদ চৌধুরী।

তার দাবি, সরবরাহ কম থাকায় বিভাগের সব পেট্রোল পাম্পগুলো কম তেল নিয়ে চলছে।

“সবচেয়ে বেশি সংকট দেখা দিয়েছে ডিজেলের। চাহিদার অর্ধেক ডিজেল মিলছে।’’

শনিবার তিনি সাংবাদিকদের বলেন, “চাহিদা অনুযায়ী সিলেটে জ্বালানি তেলের সরবরাহ না থাকায় সিলেটের ব্যবসায়ীদের ভৈরব থেকে নিজ খরচে জ্বালানি তেল সংগ্রহ করতে হচ্ছে। এতে বাড়ছে পরিবহন ব্যয়।

পেট্রোল পাম্প মালিকদের নেতা জুবায়ের বলেন, “বারবার সংশ্লিষ্টদের কাছে অভিযোগ দিয়েও কোনো সমাধান আসেনি। তাই ১৮ জানুয়ারি থেকে ডিপো হতে তেল উত্তোলন বন্ধ থাকবে। আর ২২ জানুয়ারি থেকে সিলেটের সকল পাম্প অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।”

সংকট দীর্ঘায়িত হওয়ার কারণ ব্যাখ্যায় তিনি বলেন, “সিলেটের গ্যাসক্ষেত্রগুলো থেকে গ্যাসের সঙ্গে যে উপজাত (কনডেনসেট) পাওয়া যায়- তা আগে সিলেটের প্লান্টগুলোতেই জ্বালানি তেলে রূপান্তর করা হত। তবে প্রায় দেড় বছর থেকে সরকারি এই প্লান্টগুলো বন্ধ থাকায় এ সংকট কাটানো যাচ্ছে না।”

ধর্মঘট আহ্বানকারী সংগঠনটির হিসাবে, সিলেট বিভাগের চার জেলায় ১১৪টি পেট্রল পাম্প রয়েছে। এর মধ্যে কেবল মহানগরীর ৪৫টিসহ সিলেট জেলায় পাম্পের সংখ্যা ৭০।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক