ছুটির দিনে ১৩ জেলায় সড়কে ঝরল ২৬ প্রাণ

এর মধ্যে রাজশাহীর পুঠিয়ায় ট্রাকের সঙ্গে অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের চারজনসহ পাঁচজন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2023, 05:09 PM
Updated : 25 Nov 2023, 05:09 PM

দেশের ১৩ জেলায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ ২৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও আটজন।

পুলিশ বলছে, শনিবার ভোর থেকে রাতের মধ্যে এসব দুর্ঘটনা ঘটেছে।

এর মধ্যে রাজশাহীর পুঠিয়ায় একই পরিবারের চারজনসহ পাঁচজনের প্রাণ গেছে। এ ছাড়া চট্টগ্রামে একসঙ্গে তিনজনের মৃত্যু হয়েছে।

সাতক্ষীরায় মারা গেছেন ভারতীয় এক দম্পতি, গাজীপুরে প্রাণ গেছে এক পুলিশ কনস্টেবলের। 

বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

রাজশাহী: পুঠিয়া উপজেলায় বেলপুকুর বাইপাস মোড়ে ট্রাকের সঙ্গে অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের চারজনসহ পাঁচজন নিহত হয়েছেন। 

শনিবার দুপুর ২টার দিকে উপজেলার বেলপুকুর বাইপাস মোড়ে এ দুর্ঘটনা ঘটে বলে বেলপুকর থানার ওসি মামুনুর রশিদ। 

নিহতরা হলেন- অটোরিকশার চালক মোখলেস আলী (৪৫), যাত্রী ইনসাফ আলী (৭৫), তার ছেলে আইয়ুব আলী (৩৮) ও মেয়ে পারভীন (৩৫) এবং পারভীনের মেয়ে কলেজছাত্রী শারমিন (১৭)।

তাদের বাড়ি নাটোরের গুরুদাসপুর উপজেলার কান্তপুর গ্রামে। ইনসাফ আলীর চিকিৎসার জন্য তারা রাজশাহী যাচ্ছিলেন। 

ওসি মামুনুর জানান, রাজশাহী থেকে পুঠিয়াগামী টিসিবির পণ্যবাহী একটি ট্রাকের সঙ্গে বিপরীত দিক থেকে আসা অটোরিকশাটির মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় ট্রাক ও অটোরিকশা রাস্তার পাশের খাদে পড়ে যায়। এতে ট্রাকের নীচে পড়ে অটোরিকশাটি দুমড়ে-মুচড়ে যায়। 

ঘটনাস্থলেই এক অটোরিকশা যাত্রী নিহত হন। আহতদের উদ্ধার করে রাজশাহী মেডিকলে কলেজ হাসপাতালে নেওয়া হলে তাদের মধ্যে চারজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। 

এ ছাড়া এ ঘটনায় গুরুতর আহত অটোরিশা যাত্রী হৃদয় (১৯) নামে একজন হাসপাতালে ভর্তি রয়েছেন। তার অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছেন ওসি। 

চট্টগ্রাম: মিরসরাইয়ে রাস্তায় গ্যাসলাইন মেরামত করার সময় কন্টেইনারবাহী লরির চাপায় তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। 

উপজেলা সদরের তালবাড়িয়া বিসিক রাস্তার এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে হাইওয়ে পুলিশ জোরারগঞ্জ ফাঁড়ির পরিদর্শক সোহেল সরকার জানান। 

নিহতরা হলেন- মো. আলমগীর হোসেন (৪৫), শফিকুল ইসলাম (৪২), মাসুদ মিয়া (৩৫) 

পরিদর্শক সোহেল সরকার বলেন, “মহাসড়কের পাশে গ্যাসলাইন সংস্কারের কাজ করছিলেন শ্রমিকরা। সে সময় চট্টগ্রামগামী কন্টেইনারবাহী একটি লরি তাদের চাপা দেয়।” 

লরিটি আটক করা গেলেও চালক পালিয়ে গেছেন। 

সাতক্ষীরা: ট্রাকের সঙ্গে প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষে মারা গেছেন ভারতীয় নাগরিক অসীম কুমার (৪৫) ও ছবি বিশ্বাস (৩৬)। আহত হয়েছেন প্রাইভেটকারের চালক সজীব। 

সকালে সাতক্ষীরা-খুলনা মহাসড়কের বিজিবি ক্যাম্পের সামনে এ দুর্ঘটনা ঘটে বলে জানান সাতক্ষীরা সদর থানার ওসি মহিদুল ইসলাম। 

সকালে খুলনা থেকে সাতক্ষীরা যাওয়ার পথে তালতলার বিজিবি ক্যাম্পের সামনে একটি তেলবাহী ট্রাকের সঙ্গে প্রাইভেটকারটির সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই প্রাইভেটকারের দুই যাত্রী নিহত হন। 

ওসি মহিদুল জানান, নিহতরা ভারতের পশ্চিমবঙ্গের বাসিন্দা ও ভারতীয় রেলপথ মন্ত্রণালয়ে চাকরি করতেন। 

ফেনী: ফুলগাজী উপজেলায় অটোরিকশা ও পিকআপের সংঘর্ষে আট মাস বয়সী এক শিশুসহ দুজন নিহত হয়েছে। আহত হয়েছে অটোরিকশার তিন যাত্রী। 

সকালে ফুলগাজী উপজেলার মুন্সিরহাট-আমজাদহাট আঞ্চলিক সড়কের শনিরহাট (মনিপুর) এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন ফুলগাজী থানার ওসি আবুল হাসিম। 

নিহতরা হলেন- অটোরিকশার চালক মোহাম্মদ সাইফুল ইসলাম (২৫) ও আনাস (আট মাস)। 

পুলিশ পিকআপ চালক মো. শাহীনকে (২৭) আটক করেছে। 

স্থানীয়দের বরাতে ওসি জানান, উপজেলার মুন্সিরহাট বাজার থেকে একটি অটোরিকশা যাত্রী নিয়ে আমজাদহাট ইউনিয়ন বাজারের দিকে যাচ্ছিল। পথে শনিরহাট এলাকায় অটোরিকশাটি পৌঁছালে বিপরীত দিক থেকে আসা দ্রুতগতির একটি পিকআপের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। 

আহত তিনজনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। 

গাজীপুর: ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রাজেন্দ্রপুর চৌরাস্তায় লরির ধাক্কায় একটি ভ্যানগাড়ি উল্টে পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন। 

গাজীপুর সদর থানার ওসি জিয়াউল ইসলাম জানান, রাতে টহল ডিউটিতে রাজেন্দ্রপুর এলাকায় ছিলেন এসআই মোছাব্বির, কনস্টেবল বিতান বড়ুয়া ও মো. আক্কাস উদ্দিন।

ভোররাত পৌনে ৪টার দিকে সালনা থেকে ময়মনসিংহগামী মহাসড়কে টহল দিয়ে রাজন্দ্রেপুর চৌরাস্তা এলাকায় পুলিশের ভ্যানটি ইউটার্ন নেওয়ার সময় সেটিকে ধাক্কা দিয়ে দ্রুত চলে যায় লরিটি। এতে এসআই মোছাব্বির, কনস্টেবল বিতান বড়ুয়া ও কনস্টেবল মো. আক্কাস উদ্দিন আহত হন। 

“তাদেরকে উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে বিতান বড়ুয়াকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।” 

এদিকে জেলার কাপাসিয়া উপজলায় দুপুরে ট্রাকের ধাক্কায় রাস্তায় পড়ে গিয়ে এক কিশোর মোটরসাইকেল চালক নিহত হয়েছে।  

নিহত শাকিব হাসান (১৩) উপজেলার বরিষাবাহ ইউনিয়নের নয়ানগর গ্রামের মোবারক হোসেনের ছেলে।  

কাপাসিয়া থানার এসআই মিঠুন বৈদ্য বলেন, শাকিব মোটরসাইকেল চালিয়ে আমরাইদ বাজার থেকে বারিষাবাহ বাজারে যাচ্ছিল। পথে চেয়ারম্যান বাড়ি এলাকার পাশে পেট্রোল পাম্পের সামনে একটি ট্রাক পেছন থেকে সেই মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। 

এতে মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ঘটনাস্থলেই কিশোর মারা যায়। 

মানিকগঞ্জ: পাটুরিয়া ঘাটে ফেরিতে উঠার সময় ট্রাকচাপায় এক পথচারী নিহত হয়েছেন। 

শনিবার দুপুরে পাটুরিয়া ৫ নম্বর ঘাটে এ দুর্ঘটনা ঘটে বলে বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির এএসআই আনোয়ার হোসেন জানান। 

নিহতের নাম রফিকুল ইসলাম (৬০)। 

এএসআই আনোয়ার হোসেন বলেন, দুপুরে রফিকুল ইসলাম ৫ নম্বর ফেরিঘাট এলাকায় ফেরিতে উঠার জন্য হেঁটে যাচ্ছিলেন। সে সময় ফেরিতে ওঠার জন্য চলমান একটি ট্রাক তাকে চাপা দেয়। 

গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে শিবালয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ট্রাক ফেলে চালক পালিয়ে গেছে। 

বেনাপোল: যশোরের বেনাপোলে বাসচাপায় মারা গেছে এক কিশোর। ঘটনার পর বিক্ষুদ্ধ জনতা এক ঘণ্টা যশোর-বেনাপোল মহাসড়ক অবরোধ করে রাখে। 

বেলা ১১টার দিকে কাগজপুকুর বাজারে এ ঘটনা ঘটে বলে জানান বেনাপোল পোর্ট থানার ওসি কামাল হোসেন ভূঁইয়া। 

নিহত রাজা বাবু (১৩) কাগজপুকুর বাজারে একটি ভ্যান গ্যারেজের শ্রমিক হিসেবে কাজ করত। 

ওসি কামাল হোসেন ভূইয়া বলেন, শিশুটি নাস্তা নিয়ে রাস্তা পার হওয়ার সময় বেনাপোল থেকে ছেড়ে আসা স্টার ডিলাক্স পরিবহনের একটি বাস তাকে চাপা দেয়। ঘটনাস্থলেই শিশুটি মারা যায়। 

স্থানীয়রা বাসের চালক ও তার সহকারীকে আটক করে পুলিশে দিয়েছে। 

ময়মনসিংহ: ঈশ্বরগঞ্জ উপজেলায় শিশুকে বাঁচাতে গিয়ে প্রাইভেট কার খাদে পড়ে শিশুসহ দুই জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও তিনজন। 

নিহতরা হলেন- কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার ভানু পালের ছেলে বাবু পাল (৬৫) ও ঈশ্বরগঞ্জ উপজেলার হোসেনপুর এলাকার লোকমান হোসেনের মেয়ে জানাতুল আক্তার (১১)। 

বিকাল সাড়ে ৪টার দিকে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কের হোসেনপুরের হেলালের পুকুরপাড়ে এ ঘটনা ঘটনা ঘটে বলে ঈশ্বরগঞ্জ থানার ওসি মো. মাজেদুর রহমান জানান। 

পুলিশ জানায়, জান্নাতুল ও আরেক শিশু একসঙ্গে রাস্তা পার হচ্ছিল। এ সময় কিশোরগঞ্জ থেকে ছেড়ে আসা একটি প্রাইভেট কার জান্নাতুলকে চাপা দিয়ে খাদে পড়ে যায়। 

এতে ঘটনাস্থলেই জান্নাতুল ও প্রাইভেট কারে থাকা বাবু পাল মারা যান। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠায়। 

মুন্সীগঞ্জ: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মুন্সীগঞ্জের গজারিয়া অংশে বাসের ধাক্কায় নানী-নাতির মৃত্যু হয়েছে। বিকালে মহাসড়কের বালুয়াকান্দি বাসস্ট্যান্ডে এ দুর্ঘটনা ঘটে। এতে একজন আহত হয়েছেন। 

নিহতরা হলেন- বালুয়াকান্দি ইউনিয়নের আড়ালিয়া গ্রামের মৃত শাহজাহানের স্ত্রী জোহরা বেগম (৫২) এবং তার মেয়ে সুফিয়া খাতুনের ছেলে আব্দুল্লাহ (আট মাস)। 

ভবেরচর হাইওয়ে ফাঁড়ির ইনচার্জ হুমায়ুন কবির বলেন, জোহরা তার মেয়ে ও নাতিকে নিয়ে সোনারগাঁর উদ্দেশে বাড়ি থেকে বের হন। জোহরার কোলে বাচ্চাটি ছিল। 

রাস্তা পার হওয়ার সময় কুমিল্লা থেকে ছেড়ে আসা এশিয়া এয়ারকন নামের একটি যাত্রীবাহী বাস তাদের চাপা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। এ সময় সুফিয়া সামান্য আহত হয়। চালক গাড়ি রেখে পালিয়ে গেছে।

লালমনিরহাট: কালীগঞ্জ উপজেলায় অটোরিকশা ও মোটরসাইকেলের সংঘর্ষে মসজিদের এক ইমাম নিহত হয়েছেন। শনিবার বিকালে উপজেলার কাকিনা ইউনিয়নের সিরাজুল মার্কেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

নিহত আবিজ উদ্দিন (৫০) উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের বেতগাড়ী এলাকার বাসিন্দা। তিনি উপজেলার বেতগাড়ী বাইতুন নাজাত জামে মসজিদের ইমাম ছিলেন বলে চন্দ্রপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান। 

কালীগঞ্জ থানার ওসি ইমতিয়াজ কবির বলেন, বিকালে রংপুর শহর থেকে কাজ শেষে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন আবিজ উদ্দিন। দুর্ঘটনায় তিনি ঘটনাস্থলেই মারা যান। পরে মরদেহ পরিবারকে বুঝিয়ে দেওয়া হয়েছে। 

রাজবাড়ী: পাংশা উপজেলায় ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। 

শনিবার বিকাল সাড়ে ৪টার দিকে উপজেলার রাজবাড়ী-কুষ্টিয়া সড়কে হেনা মোড় এলাকার এ ঘটনা ঘটে বলে জানায় পাংশা হাইওয়ে থানার এসআই এ কে এম হাসানুজ্জামান। 

নিহতরা হলেন- উপজেলার বাবুপাড়া ইউনিয়নের কুড়িপাড়া গ্রামের রাজ্জাক ফকিরের (রাজাই)

ছেলে রিমন (২২) এবং একই এলাকার আবুল কালাম আজাদের ছেলে গালিব (২০)। 

পাংশা হাইওয়ে থানার এসআই এ কে এম হাসানুজ্জামান বলেন, রিমন ও গালিব বিকালে মোটরসাইকেল নিয়ে মাছপাড়ার দিকে যাচ্ছিলেন। কপিবোঝাই ট্রাকের ধাক্কায় দুজন গুরুতর আহত হয়। 

স্থানীয়রা দুজনকে পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ট্রাক রেখে চালক পালিয়ে গেছে বলে জানান এসআই হাসানুজ্জামান। 

গোপালগঞ্জ: কাশিয়ানী উপজেলায় যাত্রীবাহী বাসের সঙ্গে ইটভর্তি ট্রলির মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও চারজন। 

সন্ধ্যা ৬টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কে উপজেলার দক্ষিণ ফুকরা এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে ভাটিয়াপাড়া হাইওয়ে থানার ওসি শরিফুল ইসলাম জানান।  

নিহতরা হলেন- সদর উপজেলার ঘোড়াদাইড় গ্রামের লাভলু মল্লিকের ছেলে রায়হান মল্লিক (১৯) এবং একই গ্রামের শহিদ মল্লিকের ছেলে সানাল মল্লিক (১৮)। 

কাশিয়ানী ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার রাকিবুল ইসলাম বলেন, পিরোজপুর থেকে ঢাকাগামী দোলা পরিবহনের সঙ্গে বিপরীত দিক থেকে আসা ইট বহনকারী ইঞ্জিনচালিত ট্রলির মুখোমুখি সংঘর্ষ হয়। 

এতে ট্রলির চালক রায়হান মল্লিক ঘটনাস্থলেই মারা যান। আহতদের কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় সানাল মল্লিক মারা যায়। একজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

দিনাজপুর: দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় পিকআপ ও ব্যাটারিচালিত ভ্যানের সংঘর্ষে দুইজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছ্নে আরো তিনজন।

শনিবার রাত ৯টার দিকে উপজেলার হলদিবাড়ি এলাকার রওশন পেট্রোল পাম্পের সামনের সড়কে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।

নিহতদের নাম মজিদ সরকার ও লালু। তাদের বাড়ি পার্বতীপুরের চণ্ডিপুর ইউনিয়নের মণ্ডলপাড়ায়।  আহত তিনজনকে পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। হতাহতরা সবাই ভ্যানের যাত্রী।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে পার্বতীপুর থানার ওসি আবুল হাসনাত জানান, ব্যাটারিচালিত ভ্যানটি ছয়জন যাত্রী নিয়ে পার্বতীপুর বাজার থেকে মণ্ডলপাড়ার দিকে যাচ্ছিল। পথে বিপরীত দিক থেকে আসা একটি পিকআপের সঙ্গে ভ্যানটির মুখোমুখি সংঘর্ষ হয়।

তাতে ঘটনাস্থলেই মজিদ সরকার ও লালুর মৃত্যু হয়। পরে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

ওসি আবুল হাসনাত জানান, ঘটনার পর পিকআপটি আটক করা গেলেও চালক পালিয়ে গেছে। স্বজনদের আবেদনের প্রেক্ষিতে মরদেহ দুটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।  

রংপুর: পীরগঞ্জ উপজেলায় ট্রাক্টরের চাপায় এক যুবকের মৃত্যু হয়েছে। 

পীরগঞ্জ থানার ওসি আনোয়ার হোসেন বলেন, দুপুরে উপজেলার তাতারপুর ফুটানির বাজার নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।