বরিশালে মনোনয়ন ফরম জমা দিতে এসে জরিমানার মুখে ছয়জন

জরিমানাপ্রাপ্তদের মধ্যে সম্ভাব্য প্রার্থী থাকায় নির্বাচনের আগে তাদের নাম প্রকাশ করা ঠিক হবে না বলে জানায় আদালত।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 01:20 PM
Updated : 16 May 2023, 01:20 PM

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন জমার শেষ দিন ১৯৮ জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন। সেইসঙ্গে আচরণবিধি ভঙ্গের অভিযোগে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকসহ ছয়জনকে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার তিনটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব জরিমানা আদায় করা হয় বলে সহকারী রির্টানিং কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান।

তিনি জানান, বরিশাল আঞ্চলিক নির্বাচন কমিশনের কার্যালয়ে মেয়র পদে ১০, ৩০ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৪৬ এবং ১০ সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৪২ জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

মনিরুজ্জামান জানান, মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত, জাতীয় পার্টির প্রকৌশলী ইকবাল হোসেন তাপস, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি ফয়জুল করীম, জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু, স্বতন্ত্র হিসেবে আলী হোসেন হাওলাদার, সাবেক মেয়র আহসান হাবীব কামালের ছেলে কামরুল আহসান রুপন, আসাদুজ্জামান, লুৎফুল কবির, সৈয়দ এছাহাক মো. আবুল খায়ের এবং নেছার উদ্দিন মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা বলেন, নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সম্ভাব্য প্রার্থী ও সমর্থক মিলিয়ে ছয়জনকে মোট ৬৮ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী হাকিম ছিলেন বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের জ্যেষ্ঠ সহকারী কমিশনার এম রকিবুল হাসান, এনডিসি মো. মহিনউদ্দিন এবং মো. আবু আব্দুল্লাহ রাকিব।

এম রকিবুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জরিমানাপ্রাপ্তরা সম্ভাব্য প্রার্থী। নির্বাচনের আগে তাদের নাম প্রকাশ করা ঠিক হবে না। এতে তারা ক্ষতিগ্রস্ত হতে পারেন।

“আমাদের উদ্দেশ্য ছিল, তাদের নির্বাচনী আইন মেনে চলতে সচেতন করা। তাই তাদের নাম প্রকাশ করা হচ্ছে না।”

ভ্রাম্যমাণ আদালতের আরেক হাকিম মো. মহিনউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জরিমানাপ্রাপ্তরা নিয়ম অনুয়ায়ী মনোনয়নপত্র জমা দিতে আসেন। ফলে তাদের জরিমানা করা হয়েছে। এ ছাড়া তাদের সমর্থকরা যারা পরিবহন নিয়ে এসেছিলেন, তাতেও ঝামেলা ছিল। সে কারণে সড়ক পরিবহন আইনে তিনজনকে জরিমানা করেছি।”