সরকারের কাছে ত্বকী হত্যার বিচার চাইলেন মেয়র আইভী

“বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধরা পর্যন্ত জানে কারা ত্বকীকে হত্যা করেছে।”

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 04:11 PM
Updated : 6 March 2023, 04:11 PM

সরকারের কাছে আলোচিত তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচারের দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী।

তিনি বলেছেন, “১০ বছর ধরে সন্তান হত্যার বিচার দাবি করে আসছি। আরও কতো বছর চাইতে হবে জানি না। ঘাতকদের চিনি, তাদের গোষ্ঠী চিনি, বাড়ি চিনি।

“বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবাই জানে কে ত্বকীকে হত্যা করেছে। তাহলে কেন তাদের বিচার হবে না?”

সোমবার সন্ধ্যায় ত্বকী হত্যা ও বিচারহীনতার ১০ বছর পূর্তিতে ‘সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ’ আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও শিশু সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঘাতকদের নিন্দা জানিয়ে আইভী বলেন, “ত্বকী হত্যার বিচার হবে, অবশ্যই হবে, হতেই হবে। আমি সরকারের কাছে অনুরোধ জানাব, অনেক হত্যাকাণ্ডের বিচার করেছেন। দয়া করে ত্বকী হত্যার বিচার করেন।

“সারাদেশের মানুষ জানে কারা ত্বকীকে হত্যা করেছে। সুতরাং হত্যাকাণ্ডের বিচার করা হোক।”

একাত্তরের পর থেকে নারায়ণগঞ্জ শহরের মানুষকে ভয় দেখাতে, তাদের অন্ধকারে রাখতে একটি মহল হত্যার রাজনীতি করেছে বলেও মন্তব্য করেন মেয়র।

তিনি আরও বলেন, “এই শহরকে ভূতের রাজ্য, সন্ত্রাসের রাজ্য বানানো হয়েছিল। এখন মানুষ জেগে উঠেছে। তারা প্রতিবাদ করে, খুনিকে খুনি বলতে পারে। ত্বকীকে আমরা হারিয়েছি কিন্তু ত্বকী আমাদের প্রতিবাদ করতে শিখিয়েছে।“

শহরে ‘ওসমানীয় রাজত্ব’ চলে উল্লেখ করে আইভী বলেন, “বাংলাদেশের বাকি ৬৩ জেলা চলে একভাবে আর নারায়ণগঞ্জে চলে ওসমানীয় রাজত্ব। এ রাজত্বে প্রশাসন কিছুই করে না। তারা গডফাদারদের প্রেসক্রিপশন অনুযায়ী কাজ করে।

“প্রশাসনের লোকজন কার হুকুম পালন করতে নারায়ণগঞ্জে আসে; সরকারের নাকি স্থানীয় গডফাদারদের? এইটা এখনও বুঝতে পারি নাই। গোটা শহর ওসমানীয় সাম্রাজ্য হয়ে গেছে।”

এই শহর থেকে একদিন জুলুম শেষ হবে এমন আশাবাদ ব্যক্ত করেন আইভী বলেন, “নারায়ণগঞ্জ ইতিহাস, ঐতিহ্যের শহর। কিন্তু এখন সারা দেশের মানুষ জানে, এই শহরে দিন-দুপুরে মানুষ হত্যা করা হয়। ভবিষ্যৎ প্রজন্মের জন্য এইটা আমরা পাল্টে দিতে চাই। তাদের পজেটিভ নারায়ণগঞ্জ উপহার দেব।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি, লেখক ও গবেষক মফিদুল হক বলেন, “এই হত্যাকাণ্ডের বিচার না হওয়া পর্যন্ত আমরা কেউ থামবো না।

“প্রজন্ম থেকে প্রজন্মে এই হত্যার দাবি প্রবাহিত হবে। রাসেল হত্যার বিচার যেমন হয়েছে, এই হত্যার বিচারও হবে। দলের নাম করে পার পাওয়া যাবে না।”

সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও ত্বকীর বাবা রফিউর রাব্বির সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন মঞ্চের যুগ্ম আহ্বায়ক মাহবুবুর রহমান মাসুম, সদস্য সচিব হালিম আজাদ, খেলাঘর আসরের সভাপতি রথীন চক্রবর্তী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি জিয়াউল ইসলাম কাজল।

এর আগে সকালে বন্দর উপজেলার মোল্লাবাড়ি এলাকায় সিরাজ শাহের আস্তানায় ত্বকীর সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানান নারায়ণগঞ্জের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।

বিকালে জেলা চারুকলা ইনস্টিটিউটে শিশু-কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৫০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরে সন্ধ্যায় নির্বাচিত ২৫ জনকে পুরস্কৃত করা হয়।