যুদ্ধাপরাধী সাঈদীর মৃত্যুতে স্ট্যাটাস: পরিবার পরিকল্পনা পরিদর্শক বরখাস্ত

আবেগাপ্লুত হয়ে স্ট্যাটাস দিলেও কয়েকদিন পর তিনি সেটি মুছে ফেলেন বলে জানান ওই কর্মকর্তা।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2024, 09:23 AM
Updated : 29 March 2024, 09:23 AM

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু দণ্ডিত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে সহানুভূতি প্রকাশ করে ফেইসবুকে স্ট্যাটাস দেওয়ায় যশোরের মনিরামপুরের এক পরিবার পরিকল্পনা পরিদর্শককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

পরিবার পরিকল্পনা বিভাগের যশোরের উপ-পরিচালক কাজী ফারুক আহমেদ ২৪ সেপ্টেম্বর এফপিআই আঞ্জুমান আরা বেগমকে চাকরি থেকে সাময়িক বরখাস্তের আদেশ দেন বলে জানান উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ডা. চন্দ্র শেখর কুণ্ডু।

উপজেলার দুর্বাডাঙ্গা ইউনিয়নে পদায়নরত এফপিআই আঞ্জুমান আরা বেগমের বরখাস্তের বিষয়টি বুধবার এলাকায় জানাজানি হয়।

১৪ অগাস্ট রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যু হয়।

ডা. চন্দ্র শেখর জানান, “সাঈদীর মৃত্যুতে সহানুভূতি প্রকাশ করে ফেইসবুকে স্ট্যাটাস দেন আঞ্জুমান আরা। এটি সরকারি চাকরিবিধি পরিপন্থি হওয়ায় ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকির হোসেন আমাকে অবহিত করেন।

“পরে ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশনায় আঞ্জুমান আরাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। জবাবে তিনি সাঈদীকে নিয়ে স্ট্যাটাস দেওয়ার সত্যতা স্বীকার করেন। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সেই জবাবটি ১৪ সেপ্টেম্বর পাঠানো হয় উপ-পরিচালকের কাছে।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, “উপ-পরিচালক সরকারি চাকরি বিধিমালা ২০১৮ এর উপবিধি ২ এবং বিধি ৩ এর অনুচ্ছেদ (খ) মোতাবেক আঞ্জুমান আরা বেগমকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করেন।”

২৫ সেপ্টেম্বর বরখাস্তের চিঠি হাতে পেয়েছেন জানিয়ে আঞ্জুমান আরা বেগম সাংবাদিকদের বলেন, আবেগাপ্লুত হয়ে স্ট্যাটাস দিলেও কয়েকদিন পর তিনি সেটি মুছে ফেলেন।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]