আরও ৩ দিন আদালত বর্জনে ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবীরা

“দাবি আদায় না হওয়ায় সমিতির সভায় নতুন কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2023, 12:40 PM
Updated : 9 Jan 2023, 12:40 PM

বিচারক ও নাজিরের অপসারণ দাবি করে আদালত বর্জনের কর্মসূচি আরও তিন দিন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতি।

পূর্বঘোষিত কর্মসূচির শেষ দিনে সোমবার ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূইয়া নতুন এই কর্মসূচির ঘোষণা দেন।

তিনি সাংবাদিকদের বলেন, “পূর্বঘোষিত আদালত বর্জন কর্মসূচি আজ শেষ হয়েছে। তবে দাবি আদায় না হওয়ায় বিকালে সমিতির সভায় নতুন করে আরও তিনদিন আদালত বর্জন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আইনজীবীদের দাবির মধ্যে রয়েছে- ব্রাহ্মণবাড়িয়া জেলা ও দায়রা জজ শারমিন নিগার, নারী ও শিশু নিযার্তন ট্রাব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুক এবং জেলা জজ আদালতের নাজির মোমিনুল ইসলামের অপসারণ।

আইনজীবীদের আন্দোলনের কারণে গত ১ জানুয়ারি থেকে বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। বিচারকরা আদালতে এলেও আইনজীবীরা এজলাসে না যাওয়ায় মামলার বিচারকাজ বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার বিচারপ্রার্থী।

আদালত সংশ্লিষ্টরা জানান, একটি মামলা দায়েরকে কেন্দ্র করে আইনজীবী সমিতির নেতাসহ একাধিক আইনজীবীর সঙ্গে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোহাম্মদ ফারুকের কথা কাটাকাটি হয়। এরই জের ধরে আদালতে অচলাবস্থার সূত্রপাত ঘটে।

এ ঘটনায় ছড়িয়ে পড়া তিন মিনিট ১৩ সেকেন্ডের একটি ভিডিওতে দেখা যায়, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুক এজলাসে ছিলেন। তিনি মামলা পরিচালনা করছিলেন। এ সময় কয়েকজন আইনজীবী এজলাসের সামনে গিয়ে দাঁড়ান। তাদের মধ্যে জেলা আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূঁইয়া, সম্পাদক (প্রশাসন) আক্কাস আলী, আইনজীবী জুবায়ের ইসলাম ছিলেন। তখন এজলাস ঘিরে পুলিশ সদস্যরাও ছিলেন। 

একজন আইনজীবী আদালত বর্জনের কথা বলে বিচারককে এজলাস থেকে নেমে যেতে বলেন। কথাবার্তার একপর্যায়ে আইনজীবীরা উত্তেজিত হয়ে পড়েন। এ সময় তারা বিচারকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ এবং উচ্চস্বরে গলাগালি করেন। 

এ সময় জেলা আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূঁইয়াকে চড়া গলায়, আঙ্গুল উঁচিয়ে, ধমকের সুরে বিচারককে উদ্দেশ করে ‘নাম, নাম’ বলতেও শোনা যায়। তানভীর ভূঁইয়া বিজয়নগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।  

তবে তানভীর ভূঁইয়া বিচারকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ অস্বীকার করেন।    

এ ঘটনার পর জেলা আইনজীবী সমিতির তিন সদস্যকে হাই কোর্ট সশরীরে তলব করেছে।

আগামী ১৭ জানুয়ারি হাই কোর্টে তলব পাওয়া তিন আইনজীবী হলেন- ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. তানভীর ভূঁইয়া, সমিতির সম্পাদক (প্রশাসন) মো. আক্কাস আলী এবং আইনজীবী জুবায়ের ইসলাম।

আরও পড়ুন:

ব্রাহ্মণবাড়িয়ায় বিচারককে আইনজীবীর গালাগালের ভিডিও প্রকাশ্যে

বিচারকের সঙ্গে খারাপ আচরণের বিচার আদালত করবে: আইনমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া আদালতে ‘কর্মবিরতি ও বর্জনে’ বিচারকাজ বন্ধ, ভোগান্তি

Also Read: বিচারকের সঙ্গে খারাপ আচরণ: দায়ীদের শাস্তি দাবি