ঈদযাত্রায় ভাড়া-যাত্রী অতিরিক্ত হলে জরিমানা: সড়ক সচিব

“বাস মালিকেরা যেন নিজেরা ভাড়া নির্ধারণ না করেন। এসি বাসের ভাড়া ঢাকা থেকে নির্ধারণ করা হবে।”

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2024, 12:05 PM
Updated : 4 April 2024, 12:05 PM

ঈদযাত্রায় গাড়িতে অতিরিক্ত যাত্রী ও ভাড়া নিলে তাৎক্ষণিক জরিমানা করার হুঁশিয়ারি দিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

তিনি বলেন, “গাড়ির অতিরিক্ত গতি, ভাড়া এবং যাত্রী তুললে কমপক্ষে এক লাখ টাকা জরিমানা করা হবে। এ জন্য আলাদা ম্যাজিস্ট্রেট নিযুক্ত থাকবে।“

বৃহস্পতিবার সকালে ফরিদপুরের ভাঙ্গায় ধান গবেষণা ইনস্টিটিউটে ঈদযাত্রা ও সড়ক নিরাপত্তা বিষয়ে আয়োজিত এক গণশুনানি ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “মহাসড়কের পাশে কোনো বাজার থাকবে না। এবার হাইওয়েতে থ্রি হুইলার চলবে না। এক্সপ্রেসওয়ে দ্রুত গতির সড়ক। এখানে কোনো ছোট গাড়ি ঢুকবে না।

“আমরা কাউকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারি না। আমাদের সবার দায়িত্ব তাদের বাঁচিয়ে রাখা। এক সময় আসবে আমাদের বিরুদ্ধে মামলা হবে; বলবে- আপনি কেনো ঠেকান নাই।”

সড়কপথে চাঁদাবাজি, অতিরিক্ত গতি, ভাড়া, ফিটনেস বিহীন বাস যেকোনো অনিয়ম হলে জরুরি সেবার ৯৯৯ নম্বর এ ফোন করে জানানোর জন্যও সকলকে অনুরোধ জানান সড়ক সচিব।

সচিব আমানউল্লাহ নূরী বলেন, “কোনো ভাবেই বাস ভাড়া বৃদ্ধি করা যাবে না। জেলা প্রশাসকেরা বিষয়টি তদারকি করবেন। বাস মালিকেরা যেন নিজেরা ভাড়া নির্ধারণ না করেন। এসি বাসের ভাড়া ঢাকা থেকে নির্ধারণ করা হবে। অনলাইনে সহজ ডটকম দ্বিগুণ ভাড়া নেওয়ার অভিযোগ পেয়েছি।”

ফরিদপুর-বরিশাল ও ফরিদপুর-বেনাপোল মহাসড়ক ছয় লেনে উন্নীত করার কাজ চলছে। তখন যানজট কমে যাবে বলে মন্তব্য করেন তিনি।

সড়ক সচিব বলেন, “হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল সার্জন তিনটি অ্যাম্বুলেন্স সব সময় হাইওয়ের পাশে রাখবেন। এছাড়া সব হাসপাতালও চালু থাকবে। হাইওয়ের পাশে রেকার রাখতে হবে “

সড়ক দুর্ঘটনায় নিহত প্রত্যেককে পাঁচ লাখ টাকা, অঙ্গহানি হলে তিন লাখ টাকা ও গুরুতর আহতকে এক লাখ টাকা জরিমানা দিতে হয় উল্লেখ করে তিনি বলেন, “আমরা এই ক্ষতিপূরণ আদায়ে তেমন আবেদন পাই না। ক্ষতিগ্রস্ত পক্ষকে দুর্ঘটনায় জড়িত পরিবহন মালিকের পক্ষ থেকে এই জরিমানা পরিশোধ করতে হয়।”

যাত্রীদের কষ্ট লাঘবে ফরিদপুর-ভাটিয়াপাড়া রুটে বিআরটিসির লোকাল বাস চালুর নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব।

জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে সভায় সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মইনুল হাসান, হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি শাহিন আলম, জেলা পুলিশ সুপার মোর্শেদ আলম, ভাঙ্গা পৌরসভার মেয়র আবু ফয়েজ মো. রেজা, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল ফয়েজ, এনজিও প্রতিনিধি আসমা আক্তার মুক্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা অংশ নেন।