পাহাড়ে যৌথ অভিযানে ‘মগ পার্টির’ ৫ সদস্য গ্রেপ্তার, অস্ত্র-গুলি উদ্ধার

অস্ত্রের মধ্যে একে-৪৭ রাইফেল, মর্টারসহ মাইন তৈরির সরঞ্জামাদি রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2023, 10:15 AM
Updated : 25 Feb 2023, 10:15 AM

খাগড়াছড়ির গহীন অরণ্যে যৌথ বাহিনী অভিযান চালিয়ে বেশ কিছু আগ্নেয়াস্ত্র, গোলা-বারুদ উদ্ধার করেছে বলে জানিয়েছে পুলিশ। এ সময় পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মানিকছড়ি ও ফটিকছড়ি উপজেলার সীমান্তবর্তী কাঞ্চননগর ইউনিয়নের দুইল্যাছড়ি ও বটতলীর এলাকায় শনিবার অভিযানের সময় গ্রেপ্তারকৃতরা ‘মগ লিবারেশন পার্টি’র সদস্য বলে দাবি করেছেন ফটিকছড়ি থানার ওসি কাজী মাসুদ ইবনে আনোয়ার।

তিনি দুপুরে সাংবাদিকদের বলেন, “গোপন সংবাদের ভিত্তিতে ভোর রাত সাড়ে ৩টা থেকে টানা ১০ ঘণ্টা এ অভিযান চালানো হয়।“  

দুপুরে গ্রেপ্তারকৃতদের মানিকছড়ি সেনা ক্যাম্পে আনা হয়। সেখানে উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্র ও গোলা-বারুদের বিবরণ উপস্থাপন করা হলেও গ্রেপ্তারকৃতদের পরিচয় জানানো হয়নি।

সেনাবাহিনীর পক্ষ থেকে এ অভিযানের ব্যাপারে কেউ কোনো বক্তব্য দেননি।

উপস্থাপন করা অস্ত্রের মধ্যে রয়েছে- একটি একে-৪৭ রাইফেল, চারটি মর্টার, একটি পয়েন্ট ২২ এমএম রাইফেল, এম-১ রাইফেল একটি, পাঁচ জোড়া সেনা পোশাক, চায়না পিস্তল একটি, এলজি শর্ট ব্যারেল একটি, এলজি রাইফেলের ৩৬টি, একে-৪৭ রাইফেলের গুলি সাতটি, এম-১ রাইফেলের গুলি ২৪টি, ছয়টি মোবাইল সেট, ১১০ ভারতীয় মুদ্রা, দুটি ওয়াকিটকি, ছয়টি বাউন্ডার, মাইন তৈরির সরঞ্জামাদি ও ৩৭টি কাঁচের বোতল।

পুলিশ জানায়, অভিযানে পুলিশ ছাড়াও গুইমারা রিজিয়নের সেনা সদস্যরা ছিলেন। লক্ষ্মীছড়ি সেনা জোন মানিকছড়ি উপজেলার তিনটহরী ইউনিয়ন ও চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ইউনিয়নের সীমান্তবর্তী দুইল্যাছড়ি, বটতলী গহীন অরণ্যে অস্ত্রধারীরা অবস্থান করছে।

সকাল ১১টায় একটি বসত ঘরের চৌকির নিচে স্তুপ করে রাখা বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও গোলা-বারুদ দেখতে পায় যৌথ বাহিনীর সদস্যরা। পরে সেগুলো উদ্ধার এবং পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে অস্ত্র নিয়ন্ত্রণসহ বিভিন্ন আইনে মামলার প্রক্রিয়া চলছে বলেও জানায় পুলিশ।