৭ ঘণ্টা পর নিভল বিআইডব্লিউটিএর গুদামের আগুন

আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও নিশ্চিত করে কিছু বলতে পারেননি ফায়ার সার্ভিস বা বিআইডব্লিউটিএর কর্মকর্তারা।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 11:45 AM
Updated : 3 Feb 2024, 11:45 AM

নারায়ণগঞ্জ নগরীর বরফকল এলাকায় বিআইডব্লিউটিএর গুদামে লাগা আগুন ৭ ঘণ্টার চেষ্টায় পুরোপুরি নেভে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক ফখরউদ্দিন আহমেদ জানান, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আগুন পুরোপুরি নেভানো হয়।

আগুন নেভাতে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট কাজ করে জানিয়ে তিনি বলেন, “গুদামের পাইপগুলো রাবার ও প্ল্যাস্টিকের হওয়াতে আগুন নেভাতে সময় লেগেছে। তবে ফায়ার সার্ভিস পুরোটা সময় কাজ করে, যেন আগুন অন্যদিকে ছড়িয়ে পড়তে না পারে।

এর আগে শনিবার দুপুর পৌনে ১টার দিকে গুদামের দক্ষিণ পাশে পরিত্যক্ত পাইপের স্তুপে আগুনের সূত্রপাত হয়। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক (ঢাকা) আনোয়ারুল হক বলেন, “দুপুর ১টা ১৮ মিনিটে সংবাদ পেয়ে ২-৩ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে। পরে অন্য টিমগুলোও যুক্ত হয়। আমরা আগুন নেভাতে ফোমের ব্যবহার করেছিলাম কিন্তু খোলা জায়গা হওয়াতে তা কাজে আসেনি। তাই চারদিক দিয়ে ঘিরে রেখে পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছি।

“পরিত্যক্ত পাইপগুলো স্তুপাকারে এখানে রাখা ছিল। যেহেতু এখানে রাবার ও প্লাস্টিক আছে তাই আগুন নেভাতে সময় লাগছে। তবে আগুনের তীব্রতা অনেকটা কমে এসেছে। আগুন যাতে অন্যদিকে ছড়িয়ে না পড়ে সে ব্যাপারে আমরা কাজ করছি।”

প্রত্যক্ষদর্শী ও বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের ভাষ্য, গুদামের দক্ষিণ পাশে স্তুপাকারে রাখা পরিত্যক্ত পাইপে আগুন লাগে। এই পাইপগুলো মূলত ড্রেজিংয়ের কাজে জাহাজে ব্যবহার করা হয়ে থাকে। শুরুতে গুদামের ভেতরে থাকা লোকজন আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দেন।

তবে আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও নিশ্চিত করে কিছু বলতে পারেননি ফায়ার সার্ভিস বা বিআইডব্লিউটিএর কর্মকর্তারা।

বিআইডব্লিউটিএর সদস্য (অর্থ) কমান্ডার মো. রফিউল হাসাইন বলেন, “কিছু পরিত্যক্ত মালামাল স্তুপাকারে রাখা ছিল। সেখানেই আগুন লাগে। আগুন ছড়িয়ে না পড়ায় বড় ক্ষতি থেকে বাঁচা গেছে। এজন্য ফায়ার সার্ভিসের লোকজনকে ধন্যবাদ জানাই।”

আগুনের সূত্রপাত সম্পর্কে জানতে তদন্ত কমিটি করা হবে বলে জানান এই কর্মকর্তা।