জেলা পরিষদ নির্বাচন: ভোলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দুজন

৯৮২ জন ভোটারের ভোটেই এক জন চেয়ারম্যান, সাত জন সাধারণ সদস্য এবং তিনজন সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচিত হবেন।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 12:47 PM
Updated : 9 Sept 2022, 12:47 PM

ভোলায় জেলা পরিষদের প্রথম নির্বাচনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেও এবার তা হচ্ছে না। চেয়ারম্যান পদে এবার আওয়ামী লীগের মনোনয়নপত্র ক্রয় করেছেন সাবেক চেয়ারম্যান ও বর্তমান প্রশাসক দলের জেলা জ্যেষ্ঠ সহ-সভাপতি আবদুল মমিন টুলু এবং সাবেক জেলা সহ-সভাপতি ও জাতীয় কমিটির সদস্য হামিদুল হক বাহালুল মোল্লা।

দ্বিতীয় জেলা পরিষদ নির্বাচনে এ ‍দুজনের মধ্যেই একজন চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পাবেন।

আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের মধ্যে এ নির্বাচন নিয়ে কোনো তৎপরতা নেই। বিএনপি আগেই এ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে।

হামিদুল হক বাহালুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমি রাজপথে ছিলাম, রাজপথে আছি, রাজপথে থাকব। দলের দুর্দিনে আমি নেতাকর্মীদের পাশে ছিলাম। তাদের সকল মামলা-মোকদ্দমা আমি মোকাবেলা করেছি।”

তার বাবা ছিলেন তৎকালীন ভোলা মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ভোলা পৌরসভার প্রথম মুসলিম চেয়ারম্যান।

দলের জন্য বাবার ভূমিকার কথা স্মরণ করিয়ে তিনি আরও বলেন, “আমার বিশ্বাস দল আমাকে চেয়ারম্যান পদে মনোনয়ন দেবে।”

এ বিষয়ে জানতে বর্তমান প্রশাসক ও জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি আবদুল মমিন টুলুর মোবাইল ফোনে কল দেওয়া হলেও তিনি ধরেননি।

২০১৬ সালের প্রথম জেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। এবারও এই নির্বাচন নিয়ে কোনো ধরনের চিন্তাভাবনা নেই বলে জানিয়েছেন ভোলা জেলা বিএনপির সভাপতি গোলাম নবী আলমগীর।

২৩ অগাস্ট নির্বাচন কমিশন তিন পার্বত্য জেলা বাদ দিয়ে ৬১ জেলা পরিষদে ভোটের তফসিল ঘোষণা করে।

ঘোষিত তফসিল অনুযায়ী ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ১৮ সেপ্টেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

সংশোধিত আইন অনুযায়ী এবার ভোলা জেলা পরিষদে এক জন চেয়ারম্যান, সাত জন সাধারণ সদস্য ও তিন জন সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচিত হবেন বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ শফিকুল হক।

তিনি বলেন, নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৯৮২। তাদের ভোটেই এক জন চেয়ারম্যান, সাত জন সাধারণ সদস্য এবং তিনজন সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচিত হবেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক