রমজানে নিম্ন আয়ের মানুষদের স্বস্তি দিচ্ছে ‘সাধ্যের বাজার’

আয়োজকরা জানান, এ বাজারে ১০ টাকা থেকে শুরু করে সাধ্যের মধ্যে পণ্য কিনতে পারবেন নিম্নে আয়ের মানুষ।”

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 05:00 PM
Updated : 27 March 2023, 05:00 PM

রংপুর সদর উপজেলায় রমজান উপলক্ষে নিম্ন আয়ের মানুষদের নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনায় স্বস্তি দিচ্ছে ‘সাধ্যের বাজার’।

মাছ, মাংস, সবজি, তেল, লবণ, মসলাসহ সব ধরনের পণ্য মজুদ আছে বলে জানান সাধ্যের বাজার’র মূল উদ্যোক্তা, স্বাধীন বাংলা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী দেলোয়ার হোসেন।

এ বাজারের আয়োজন হিসেবে আরও যুক্ত আছে- বালাচওড়া স্পোর্টস একাডেমি, লাহিড়ীরহাট ক্রীড়াচক্র ও উন্নয়ন সমন্বয় পরিষদ।

গত বৃহস্পতিবার বিকালে সদর উপজেলার বালাচওড়াহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ‘সাধ্যের বাজার’র উদ্বোধন করা হয়।

আয়োজকরা জানান, রমজানের প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সাধ্যের বাজারে বেচা-কেনা চলবে। ঈদের আগের দিন পর্যন্ত এর কার্যক্রম পরিচালিত হবে।

তারা আরও জানান, রোজার মাসজুড়ে নিম্ন আয়ের মানুষরা নিজের ক্রয় ক্ষমতার মধ্যে প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারবেন সাধ্যের বাজারে। এটি প্রতিবছরই করা হবে।

সাধ্যের বাজারে আসা আজাহারুল ইসলাম নামের এক ক্রেতা বলেন, “চাল, সবজি কেনার টাকায় হয় না, গোস্ত কিনিম কী দিয়া? শেষ কোনো দিন গোস্ত খাছু মনে নাই। আইজ এটে ১০০ টাকাত গোস্ত কিননু। পোয়াতি ভাতোত ছাওয়াল গুলাক নিয়া খাইম।”

বাজারের মূল উদ্যোক্তা দেলোয়ার হোসেন বলেন, “নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের আকাশছোঁয়া দামের মধ্যে দরিদ্র এবং নিম্ন আয়ের মানুষরা যেন স্বস্তিতে নিজেদের চাহিদা মেটাতে পারেন সে জন্যই এমন উদ্যোগ। এখানে ক্রেতারা ১০ টাকা থেকে শুরু করে সামর্থ অনুযায়ী পণ্য কিনতে পারবেন।”

রংপুর সদর উপজেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি আরজিনা বেগম বলেন, “আমাদের তরুণরা এতো সুন্দর আয়োজন করে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের কথা ভেবেছে, এতে অনেক গর্ববোধ করছি।”

রংপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাছিমা জামান ববি বলেন, “এ উদ্যোগকে সাধুবাদ জানাই। আয়োজকরা যদি আমাকে জানায়, তাহলে পরিষদের পক্ষ থেকে সাহায্য করব। সাধ্যের বাজার’র যেকোনো প্রয়োজনে আমি তাদের পাশে থাকার চেষ্টা করব।”