নাফ নদীতে ভেসে আসা এক বন্যহাতি ফিরেও গেল

বিশাল হাতিটি দলছুট হয়ে অথবা খাদ্যাভাবে নদীপথে বাংলাদেশের ভেতরে ঢুকে পড়ে, বলে মনে করছেন বনবিভাগের স্থানীয় কর্মকর্তারা।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 06:52 PM
Updated : 31 March 2023, 06:52 PM

কক্সবাজারের টেকনাফে নাফ নদী সাঁতরে আসা একটি বন্যহাতি আবার ফিরে গেছে মিয়ানমারের দিকেই।

শুক্রবার দুপুরের দিকে ভেসে আসা বন্যহাতিটিকে বনবিভাগের কর্মীরা উদ্ধারের চেষ্টা চালান; এর এক পর্যায়ে সেটি আবার মিয়ানমারের দিকেই ফিরে যায় বলে জানান বনবিভাগের কর্মকর্তা মো. মিজানুর রহমান।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের টেকনাফ রেঞ্জের এই কর্মকর্তা জানান, এদিন দুপুরে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের নাফ নদীর জাদিমুরা পয়েন্টে দিয়ে বন্যহাতিটি ভেসে আসে।

হাতিটির আনুমানিক বয়স ৩০ থেকে ৪০ বছর বলে ধারণা করেছেন তারা।

তিনি বলেন, হাতিটির প্যারাবনে অবস্থান নেওয়ার খবর বিজিবি সদস্যরা ও স্থানীয়রা জানালে সেটিকে উদ্ধারের প্রক্রিয়া শুরু করে বনবিভাগের স্থানীয় একদল কর্মী।

“উদ্ধার চেষ্টার অন্তত আধ ঘণ্টা পর হাতিটি নাফ নদীর জলসীমার শূন্য রেখা অতিক্রম করে মিয়ানমার অভ্যন্তরে লালদিয়া নামক এলাকার দিকে চলে যায়।"

বনবিভাগের স্থানীয় এ রেঞ্জ কর্মকর্তা বলেন, "বিশাল আকারের হাতিটি দলছুট হয়ে পথ হারিয়ে অথবা খাদ্যাভাবে নাফ নদী সাঁতরিয়ে বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়ে।"

তিনি জানান, নদীতে হাতিটিকে আসতে দেখে তীরে ভিড় জমান অসংখ্য উৎসুক জনতা। বনকর্মীদের উদ্ধার চেষ্টার পাশাপাশি লোকজনের ভিড় দেখে হাতিটি আবারও ফিরে গেছে বলে ধারণা করা হচ্ছে।