ভৈরবে ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শনে রেল মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

তদন্ত শেষে দুর্ঘটনায় যার বা যাদের ত্রুটি পাওয়া যাবে, তাদের সবাইকে শাস্তির আওতায় আনার সুপারিশ করা হবে।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2023, 11:29 AM
Updated : 26 Oct 2023, 11:29 AM

কিশোরগঞ্জের ভৈরবে ভয়াবহ ট্রেন দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেলপথ মন্ত্রণালয়ের গঠিত সাত সদস্যের তদন্ত কমিটির সদস্যরা।

বৃহস্পতিবার সকালে দুর্ঘটনাস্থল, রেলওয়ে স্টেশনের সিগন্যাল রুম ও কন্ট্রোলরুম পরিদর্শন করেন রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব হাসান মাহমুদের নেতৃত্বে কমিটির সদস্যরা।

এ সময় হাসান মাহমুদ সাংবাদিকদের জানান, তারা দুর্ঘটনাস্থলসহ তদন্ত সংশ্লিষ্ট অন্যান্য স্থান পরিদর্শন ও আশপাশের মানুষের সঙ্গে কথা বলেছেন। তদন্তকাজ প্রাথমিক পর্যায়ে রয়েছে। তদন্ত শেষে এই দুর্ঘটনায় যার বা যাদের ত্রুটি পাওয়া যাবে, তাদের সবাইকে শাস্তির আওতায় আনার সুপারিশ করা হবে।

গত সোমবার বিকাল ৪টার দিকে ভৈরব থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী আন্তঃনগর এগারো সিন্ধুর এক্সপ্রেস ট্রেনটি স্টেশনের আউটার সিগন্যাল পার হওয়ার আগেই ঢাকা থেকে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেন স্টেশনে এসে পেছন থেকে ধাক্কা দেয়। এতে এগারো সিন্ধুরের দুটি বগি ভেঙেচুরে লাইন থেকে ছিটকে পড়ে। এ ঘটনায় ১৮ জন নিহতসহ শতাধিক যাত্রী গুরুতর আহত হন।

মালবাহী ট্রেনটি সিগন্যাল অমান্য করায় এ ঘটনা ঘটে বলে তাৎক্ষণিক জানায় রেলওয়ে কর্তৃপক্ষ।

পরে ওই ট্রেনটির চালক, সহকারী চালক ও পরিচালককে (গার্ড) সাময়িক বরখাস্ত করা হয়। ঘটনা তদন্তে গঠন করা হয় তিনটি কমিটি।

বাংলাদেশ রেলওয়ে দুটি ও ফায়ার সার্ভিস থেকে একটি কমিটি গঠন করা হয় বলে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিকুর রহমান জানান।

রেলের ঢাকা বিভাগীয় তদন্ত কমিটিতে আছেন- পরিবহণ কর্মকর্তা, বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার লোকোমোটিভ, বিভাগীয় প্রকৌশলী-১ এবং বিভাগীয় সিগন্যাল ও টেলিকমিউনিকেশন প্রকৌশলী।

চট্টগ্রাম বিভাগীয় তদন্ত কমিটির সদস্যরা হলেন- রেলওয়ের সিওপিস মো. শহিদুল ইসলাম, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোহাম্মদ জাকির হোসেন, চিফ ইঞ্জিনিয়ার, আরমান হোসেন, সিএসপি তুষার ও চিফ মেডিকেল অফিসার আহাদ আলী সরকার।

এছাড়া দুই ট্রেনের ভয়াবহ সংঘর্ষের ঘটনায় ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।

ফায়ার সার্ভিসের তদন্ত কমিটির প্রধান হিসেবে আছেন- সংস্থাটির পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।

কমিটির সদস্যসচিব করা হয়েছে ময়মনসিংহ অঞ্চলের সহকারী পরিচালক মো. মাসুদ সরদারকে।

এছাড়া সদস্যরা হলেন- নরসিংদীর উপসহকারী পরিচালক মোহাম্মদ আবুল কালাম আজাদ, কিশোরগঞ্জের উপসহকারী পরিচালক মো. এনামুল হক ও ভৈরব বাজার ফায়ার স্টেশন অফিসার মো. আজিজুল হক।

আরও পড়ুন:

Also Read: কনটেইনার ট্রেনের চালক সিগন্যাল ‘অমান্য করায়’ দুর্ঘটনা

Also Read: ভৈরবে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা কেড়ে নিল ১৭ প্রাণ