ঢাকা-ময়মনসিংহ রুটে বাস ধর্মঘট প্রত্যাহার

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর-টঙ্গী অংশের সড়ক সংস্কার দাবিতে ময়মনসিংহে চার জেলা থেকে ঢাকামুখী বাস ধর্মঘট প্রত্যাহার করেছে জেলা মোটর মালিক সমিতি।

গাজীপুর প্রতিনিধিময়মনসিংহ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2022, 06:13 AM
Updated : 16 Jan 2022, 10:11 AM

রোববার সকাল সাড়ে ১০টায় ময়মনসিংহ প্রেসক্লাবে সংগঠনটির নেতারা সংবাদ সম্মেলন করে ধর্মঘট প্রত্যাহারের এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে জেলা মোটর মালিক সমিতির সভাপতি মমতাজ উদ্দিন বলেন, “যোগাযোগ সচিব মো. নজরুল ইসলামের অনুরোধে এবং ২৬ জানুয়ারি বিভাগীয় কমিশনারের সঙ্গে বৈঠক আহ্বানের প্রেক্ষিতে ধর্মঘট প্রত্যাহারের সিদ্বান্ত নেওয়া হয়েছে। এছাড়া সাধারণ মানুষের দুর্ভোগের বিষয়টিও বিবেচনা করা হয়েছে।”

ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতির সম্পাদক সোমনাথ সাহা বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর-টঙ্গী অংশে দীর্ঘদিন ধরে যানজট ও বেহাল দশা সৃষ্টি হয়েছে। মহাসড়কের ওই অংশের জন্য আড়াই ঘণ্টার পথ পার হতে সময় লাগে ৫ থেকে ৬ ঘণ্টা। রাস্তা খারাপের কারণে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত জ্বালানি খরচ হয়। দিন দিন পরিবহন শিল্পের এই অতিরিক্ত খরচে দিশেহারা মালিক শ্রমিকরা। তাছাড়া প্রায়ই গাড়ির যন্ত্রাংশ বিকল হয়ে যায়।

এ সব কারণে ভোগান্তির শিকার হয়ে গত ২ জানুয়ারি পরিবহন মালিক সমিতি এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ১৫ জানুয়ারির মধ্যে মহাসড়কের ওই অংশের সংস্কার দাবি করেন বলে জানান তিনি।

সাংবাদিক সম্মেলনে জেলা মোটর মালিক সমিতির মহাসচিব মাহবুবুর রহমান ও চেম্বারের সিনিয়র সহ-সভাপতি শঙ্কর সাহা উপস্থিত ছিলেন।

এদিকে ধর্মঘটের কারণে রোববার সকালে ভোগান্তিতে পড়েন ঢাকাগামী যাত্রীরা। পরে ধর্মঘট স্থগিত হওয়ার খবরে সাধারণ যাত্রীদের মাঝে স্বস্তি ফিরে আসে।

বাস বন্ধ থাকাকালীন সময়ে অনেক যাত্রী বেশি ভাড়ায় বিকল্প পরিবহনে করে গন্তব্যে যান। তাদের একজন গাজীপুর নগরের ভোগড়া এলাকার আব্দুল মতিন দুলাল বলেন, “সকালে বাস না পেয়ে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে ৭০০ টাকায় সিএনজি চালিত অটোরিকশা ভাড়া করে ময়মনসিংহের ফুলবাড়ি এলাকায় যেতে হয়েছে। “

বাংলাদেশ শ্রমিক পরিবহন ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সুলতান আহমেদ সরকার জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর নগরের শালনা থেকে টঙ্গী পর্যন্ত রাস্তায় দুরবস্থার কারণে গাড়ি চালক ও যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। এই রাস্তা মেরামত না হলে ১৬ জানুয়ারি থেকে ধর্মঘটের ঘোষণা করা হয়েছিল। পরে রোববার সকালে ওই ধর্মঘট স্থগিত করে ২৬ জানুয়ারি থেকে শুরুর ঘোষণা দেওয়া হয়।

ধর্মঘট স্থগিত করার পর গাজীপুর থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে সকাল ১০টা থেকে বাস চলাচল শুরু হয় বলে জানান তিনি।