পাটুরিয়ায় এখনও প্রত্যয়ের অপেক্ষা

মানিকগঞ্জের পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি ‘শাহ আমানত’ উদ্ধারে চাঁদপুর থেকে রওনা হওয়া জাহাজ ‘প্রত্যয়ের’ অপেক্ষায় দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শেষ হয়েছে। 

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2021, 05:32 PM
Updated : 28 Oct 2021, 05:58 PM

বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিআইডব্লিউটিএ ও ফায়ার সার্ভিস উদ্ধার কাজ চালায়। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ‍দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।  

তৃতীয় দিন শুক্রবার সকাল থেকে আবার উদ্ধার কাজ চলবে বলে ফায়ার সার্ভিস ও বিআইডব্লিউটিসি জানিয়েছে।

এ পর্যন্ত ডুবে যাওয়া ফেরির ১৪টির মধ্যে নয়টি পণ্যবাহী গাড়ি উদ্ধার হয়েছে। এ পযন্ত কোনো নিহত কিংবা নিখোঁজের খবর পাওয়া যায়নি।

এদিকে, বৃহস্পতিবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছে এই ঘটনা তদন্তে গঠিত দুটি কমিটি। কমিটির সদস্যরা ভুক্তভোগী ট্রাক ও কাভার্ড ভ্যানের চালক ও সহকারীদের সঙ্গে কথা বলেন।

রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন নিয়ে বুধবার সকাল ৯টার কিছুক্ষণ পর পাটুরিয়ার উদ্দেশে রওনা হয়েছিল শাহ আমানত। পদ্মা পার হয়ে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে পৌঁছানোর পরপরই সেটি কাত হয়ে নদীতে উল্টে যায়।

দুর্ঘটনার সময় ফেরিতে ছিল ১৭টি ট্রাক, একটি প্রাইভেটকার ও আটটি মোটরসাইকেল। এর মধ্যে তিনটি গাড়ি ঘাটে নেমে যেতে পারলেও বাকি বাহনগুলো ফেরির সঙ্গেই নদীতে ডুবে যায়। এর মধ্যে চারটি পণ্যবাহী ট্রাক, পাঁচটি কভার্ড ভ্যান ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

ঢাকা বিভাগের ফায়ার সার্ভিসের ওয়্যার হাউস পরিদর্শক মোকারম হোসেন বলেন, সকাল সাড়ে ৮টা থেকে উদ্ধার অভিযান শুরু করে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। পরে বিআইডব্লিউটিএ-এর উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ উদ্ধার অভিযান চালায়। সন্ধ্যা পর্যন্ত আরও চারটিসহ মোট পাঁচটি পণ্যবাহী যান উদ্ধার করা হয়। দুই দিনে নয়টি পণ্যবাহী যান ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিসের ঢাকা অঞ্চরের উপসহকারী পরিচালক শরিফুল ইসলাম বলেন, “সন্ধ্যা পর্যন্ত ডুবে যাওয়া মোট নয়টি পণ্যবাহী যানবাহন ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। আরও পাঁচটি পণ্যবাহী গাড়ি নদীতে রয়েছে।”

তবে কতগুলো মোটরসাইকেল ডুবন্ত অবস্থায় রয়েছে তা তিনি জানাতে পারেননি।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, উদ্ধার কাজ চালাতে শক্তিশালী উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ চাঁদপুর থেকে রওনা হয়েছে। শুক্রবার বিকালে এটি পাটুরিয়া পৌঁছে উদ্ধার তৎপরতা চালাতে পারবে।

ঢাকা বিভাগের ফায়ার সার্ভিসের ওয়্যার হাউস ইন্সপেক্টর মোকারম হোসেন বলেন, দিনভর অভিযানে অংশ নেওয়ায় উদ্ধারকর্মীদের বিশ্রামের প্রয়োজন। আগামীকাল (শুক্রবার) সকাল থেকে আবার উদ্ধার অভিযান চালানো হবে। এখন পর্যন্ত এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এই ঘটনা তদন্তে গঠিত দুটি তদন্ত দল বৃহস্পতিবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, নৌ-মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আবদুল হামিদকে প্রধান করে সাত সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি করেছে মন্ত্রণালয়।

কমিটির অন্য সদস্যরা হলেন বিআইডব্লিউটিএ-এর পরিচালক (আইসিটি) রকিবুল ইসলাম তালুকদার, নৌপরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন সাঈদ আহমেদ, জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক শফিকুল ইসলাম, বুয়েটের নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক জুবায়ের ইবনে আউয়াল, ফরিদপুর অঞ্চলের নৌ-পুলিশ সুপার মো. জসিম উদ্দিন ও বিআইডব্লিউটিসির পরিচালক (কারিগরি) মো. রাশেদুল ইসলাম।

জেলা প্রশাসনের গিঠিত তদন্ত দলের প্রধান করা হয় মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ছানোয়ারুল হককে।

চার সদস্যবিশিষ্ট এই কমিটির অপর সদস্যরা হলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) হাফিজুর রহমান, ফায়ার সার্ভিসের ঢাকা অঞ্চরের উপসহকারী পরিচালক শরিফুল ইসলাম এবং বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান।

দুটি তদন্ত কমিটির সদস্যরা বৃহস্পতিবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছে। সন্ধ্যা থেকে রাত ৮টা পর্যন্ত ডুবে যাওয়া পণ্যবাহী যানবাহনের চালক, সহকারী ও মালিকদের সঙ্গে কথা বলেন তারা।