সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ শিকার: ৬ জেলে গ্রেপ্তার

সুন্দরবনের খালের পানিতে বিষ ছিটিয়ে মাছ শিকারের অভিযোগে ছয়জন জেলেকে গ্রেপ্তার করেছে বনবিভাগ।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2020, 12:16 PM
Updated : 7 June 2020, 12:16 PM

রোববার বিকালে গ্রেপ্তারকৃতদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।  এর আগের দিন বিকালে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের গহীন বনের ছাপড়াখালি খালে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

সে সময় তাদের কাছ থেকে সাড়ে পাঁচ মন চিংড়ি ও সাদা মাছ, একটি ট্রলার এবং ডিঙি নৌকা উদ্ধার করা হয়।

গ্রেপ্তাররা হলেন-বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বারইখালি গ্রামের আলী আকবরের ছেলে আজগর আলী, শাহাদাৎ হোসেনের ছেলে জাকির হোসেন, আল আমিন শেখের ছেলে সাকিব শেখ ও মোখলেস শেখের ছেলে এমাদুল শেখ এবং শরণখোলা উপজেলার সোনাতলা গ্রামের আব্দুল হক খানের ছেলে সেলিম খান ও আব্দুর রব হাওলাদারের ছেলে কবির হাওলাদার।

গ্রেপ্তারের পর শরণখোলা রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম সরকার বাদী হয়ে এ ছয়জনের বিরুদ্ধে বন আইনে পৃথক দুটি মামলা করেন।

সুন্দরবন পূর্ব বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদিন বলেন, শনিবার বিকালে সুন্দরবনের ছাপড়াখালি এলাকায় অবৈধভাবে অনুপ্রবেশ করে ছাপড়াখালি খালে মাছ শিকার করছে এ গোপন সংবাদের ভিত্তিতে বনের টহল দল সেখানে অভিযানে যায়। সেখানে গিয়ে একটি ট্রলার, একটি ডিঙি নৌকাসহ ছয়জনকে গ্রেপ্তার করে।

পরে তাদের নৌকায় তল্লাশি চালিয়ে চিংড়ি, দেশি বিভিন্ন প্রজাতির সাদা মাছসহ ২২৩ কেজি মাছ জব্দ করা হয় বলে জানান তিনি।

“জেলেরা সহজে মাছ শিকার করতে খালের পানিতে কীটনাশক মিশিয়ে এ মাছ শিকার করেছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। এছাড়া তাদের ব্যবহৃত কীটনাশকের একটি বোতল জব্দ করা হয়েছে।”

এ খালে ক্ষতিকর বিষ দেওয়ায় দেশীয় অসংখ্য প্রজাতির মাছের মৃত্যু হয়েছে বলে জানান তিনি।