গোপালগঞ্জে চলছে কবি সুকান্ত মেলা

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় চার দিনব্যাপী কবি সুকান্ত মেলা শুরু হয়েছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2019, 05:23 PM
Updated : 3 March 2019, 05:24 PM

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসনের আয়োজন শুক্রবার এ মেলার উদ্বোধন করা হয়; চলবে আগামী সোমবার পর্যন্ত।

উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে কবির পৈত্রিক ভিটায় মেলার আনুষ্ঠানিকতা শুরু হলেও সন্ধ্যায় অতিরিক্ত জেলা প্রশাসক শান্তি মনি চাকমা ফিতা কেটে ও প্রদীপ প্রজ্জ্বালন করে  মেলার উদ্বোধন করেন।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সরদার, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আয়নাল হোসেন শেখ, ঘাঘর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নাদের আলী মিয়া, আমতলী ইউনিয়নের চেয়ারম্যান হান্নান শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন উদীচী কোটালীপাড়া শাখার সভাপতি অশোক কর্মকার, সাধারণ সম্পাদক রতন সেন কংকন, উপজেলা আওয়ামী মহিলা লীগের সভানেত্রী রাফেজা বেগম, কবি মিন্টু রায়, শিক্ষক হিমাংশু কুমার পান্ডে, হাবিবুর রহমান মুকুল প্রমুখ।

ইউএনও এস এম মাহফুজুর রহমান বলেন, কবি সুকান্ত ভট্টাচার্যের আদর্শকে বর্তমান যুব সমাজের মাঝে ছড়িয়ে দিতে এ মেলার আয়োজন করা হয়েছে।

এই মেলার মধ্যে দিয়ে কিছুটা হলেও কবি সুকান্ত ভট্টাচার্যকে বাঙালি জাতি বা আগামী প্রজন্মের কাছে তুলে ধরা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

১৯২৬ সালের ১৫ অগাস্ট কবি সুকান্ত ভট্টাচার্য কলকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবা নিবারণ ভট্টাচার্য; মা সুনীতি দেবী। ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যুবরণ করেন অসাধারণ প্রতিভাধর এই কবি।

ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল- তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে।

সুকান্তের বাবা নিবারণ ভট্টাচার্য দেশ বিভাগের অনেক আগেই গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার ঊনশিয়া গ্রামের পৈতৃক ভিটা ফেলে কলকাতা চলে যান।