‘রাজনৈতিক স্থিতিশীলতায়’ কাজ করবেন মোমেন

প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েই পররাষ্ট্র মন্ত্রী হতে যাচ্ছেন সিলেট-১ আসন থেকে নির্বাচিত ড. এ কে আব্দুল মোমেন।

মঞ্জুর আহমদ সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2019, 05:10 PM
Updated : 6 Jan 2019, 05:43 PM

আর ছয়বার সাংসদ নির্বাচিত হয়ে প্রথমবারের মতো প্রতিমন্ত্রী হচ্ছেন সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ।

রোববার বিকালে মন্ত্রিসভায় স্থান পাওয়াদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে সরকার। সোমবার শপথ গ্রহণের জন্য ফোন পেয়েছেন বলে জানিয়েছেন মোমেন ও ইমরান।

গত ২৮ বছর ধরে সিলেট বিভাগের কর্তৃত্বে থাকা অর্থ মন্ত্রণালয় হারালেও এ বিভাগ থেকে তিন জন মন্ত্রী ও দুইজন প্রতিমন্ত্রী থাকছেন এবারের মন্ত্রিসভায়।

এবারের মন্ত্রীরা হলেন সিলেট-১ আসন থেকে নির্বাচিত এ কে আব্দুল মোমেন পররাষ্ট্র, সুনামগঞ্জ-৩ এর এম এ মান্নান পরিকল্পনা এবং মৌলভীবাজার-১ থেকে চার বারের নির্বাচিত শাহাব উদ্দিন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন।

প্রতিমন্ত্রীরা হলেন সিলেট-৪ থেকে ছয় বারের নির্বাচিত ইমরান আহমদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং হবিগঞ্জ-৪ আসনের মাহবুব আলী বেসামরিক বিমান ও পর্যটন।

এ কে আব্দুল মোমেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার উপর যে আস্থা রেখে গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব দিচ্ছেন, সে দায়িত্ব ভালোভাবে পালন করাই আমার প্রথম লক্ষ্য।

বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্যে দক্ষ কূটনৈতিক তৎপরতা চালানোর আশাবাদ ব্যক্ত করেন মোমেন।

নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন  সিলেটের দুই মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং নুরুল ইসলাম নাহিদ। তবে বয়সের কারণে এবারের নির্বাচনে অংশ নেননি মুহিত।

আবুল মাল আব্দুল মুহিত গত দুই মেয়াদে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। একাদশ জাতীয় নির্বাচনে তার ছোট ভাই এ কে আব্দুল মোমেন সিলেট-১ আসন থেকে নির্বাচন করে বিজয়ী হন।

অর্থনীতি বিষয়ে  পড়াশোনা করা মোমেন পেশায় শিক্ষক ও কূটনীতিক। আওয়ামী লীগ সরকারের গত দুই মেয়াদে সৌদি আরবের রাষ্ট্রদূত ও ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন মোমেন।

প্রতিমন্ত্রীর শপথ নিতে ডাক পাওয়ার পর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইমরান আহমদ বলেন, “নেত্রী আমার উপর আস্থা রেখেছেন তাতে আমি ভীষণ খুশি। আমার এলাকার জনগণের চাওয়ার প্রতিফলন ঘটেছে। আমার উপর ন্যাস্ত দায়িত্ব ঠিকমতো পালনে সবার দোয়া ও সহযোগিতা চাই।”

জৈন্তাপুর-গোয়াইনঘাট-কোম্পানীগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সিলেট-৪ আসনে টানা তিন বারসহ মোট ছয় বার সংসদ সদস্য নির্বাচিত হওয়া ইমরানের পড়াশোনা স্নাতক (সম্মান)। তার ব্যবসায় হচ্ছে চা ব্যবসা। এ ব্যবসায়ে তিনি পরামর্শক হিসেবেও কাজ করেন।