নব্য জেএমবির ‘উত্তরাঞ্চলীয় প্রধান’ গ্রেপ্তার

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় রাজশাহী ও রংপুর বিভাগের ‘নব্য জেএমবির প্রধানসহ’ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 09:52 AM
Updated : 7 Dec 2017, 10:12 AM

বগুড়ার দায়িত্বপ্রাপ্ত পুলিশ সুপার মো. আসাদুজ্জামান জানান, বুধবার রাত ১টার দিকে পুলিশের ইন্টেলিজেন্স শাখা ও বগুড়া জেলা পুলিশের যৌথ দল অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলেন - দিনাজপুরের বিরামপুর উপজেলার কসবা সাগরপুরের শফিকুল ইসলাম ওরফে শফু দর্জির ছেলে মো. বাবুল আক্তার ওরফে বাবুল মাস্টার ওরফে মাস্টার (৪৫), সাতক্ষীরা সদর উপজেলার তলোইগাছা গ্রামের আব্দুল করিমের ছেলে মো. আলমগীর হোসেন ওরফে আরিফ (২৮), নওগাঁর মান্দা উপজেলার পারইল আছির হাজীপাড়ার লোকমান আলীর ছেলে মো. দেলোয়ার হোসেন ওরফে মিস্ত্রি ওরফে মিজানুর রহমান (৩৯) ও গাজীপুরের কাপাসিয়া উপজেলার আড়াল গ্রামের আহম্মদ আলীর ছেলে মো. আফজাল হোসেন ওরফে লিমন (৩২)।

আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, “বাবুল নব্য জেএমবির রাজশাহী ও রংপুর বিভাগের সামরিক প্রধান ও শুরা সদস্য। আলমগীর নব্য জেএমবির শুরা সদস্য ও বগুড়ার শেরপুর উপজেলার গাড়িদহ জোয়ানপুর জঙ্গি আস্তানার অন্যতম প্রধান আসামি, আফজাল নব্য জেএমরিব সক্রিয় সদস্য ও শীর্ষস্থানীয় জঙ্গিনেতা রাজীব গান্ধীর ঘনিষ্ঠ সহযোগী।”

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে একটি পিস্তল, একটি ম্যাগাজিন, ১৫টি গুলি, চারটি চাকু ও একটি চাপাতি উদ্ধার করা হয়েছে বলে তিনি জানান।

গ্রেপ্তারকৃতরা ঢাকায় বড় ধরনের হামলার পরিকল্পনা করছিল দাবি করে ডিআইজি বলেন, “পরিকল্পনা অনুযায়ী তারা ঢাকায় যাচ্ছিল। কিন্তু পথেই তাদের অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়।

“জঙ্গিরা পুলিশের চেয়ে বেশি শক্তিশালী কোনো দিক থেকেই নয়। পুলিশ তাদের নিমূল করে যাচ্ছে।”

গ্রেপ্তার বাবুল ২০০৩ সালে জেএমবিতে যোগ দেন জানিয়ে ডিআইজি বলেন, “২০১৩ সাল পর্যন্ত জেএমবিতে অবস্থান করে উত্তরাঞ্চলে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করেন বাবুল। আর ২০১৪ সালে নব্য জেএমবিতে যোগ দেন।”