পরিবেশ দূষণ: ১৪ প্রতিষ্ঠানকে ৫৬ লাখ টাকা জরিমানা

মোট ৫৬ লাখ ১১ হাজার ১০৪ টাকা জরিমানা করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2022, 06:27 AM
Updated : 15 August 2022, 06:27 AM

পরিবেশ দূষণের দায়ে গাজীপুরসহ সাত জেলার ১৪টি প্রতিষ্ঠানকে ৫৬ লাখ টাকার বেশি জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

রোববার পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং শাখার সহকারী পরিচালক ইয়াসমিন আক্তার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঢাকার নয়াপল্টনে অবস্থিত পল্টন চায়না টাউনকে ২ লাখ ১০ হাজার টাকা ও সাভারে আমান নিটিংস লিমিটেডকে ৫৩ হাজার ৭৬০ টাকা, গাজীপুরের আকিজ বেকার্স লিমিটেডকে ১ লাখ টাকা, আমানা রেস্টুরেন্টকে ৩০ হাজার টাকা ও নিটেক্স ড্রেসেস লিমিটেডকে ৩ লাখ ৩৭ হাজার ৯২০ টাকা জরিমানা করা হয়েছে।

মানিকগঞ্জের করবেল কেমিক্যাল ইন্ড্রাস্টিজকে ২ লাখ ৯ হাজার ৬০০ টাকা, নারায়ণগঞ্জে এম এস ডাইং প্রিন্টিং অ্যান্ড ফিনিশিং লিমিটেডকে ৯২ হাজার ১৬০ টাকা, নরসিংদীর সিলকেন টেক্সটাইলকে ২ লাখ ৯ হাজার ২৮০ টাকা ও লাকি ডাইং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেডকে ৪৮ হাজার ৩৮৪ টাকা জারমানা করা হয়েছে।

এছাড়া রংপুরের মেসার্স আব্দুল্লাহ টোবাকো'র ৪টি প্রতিষ্ঠানকে ১ লাখ ২০ হাজার টাকা এবং টাঙ্গাইলের নাসির স্ট্যার্চ অয়েল অ্যান্ড অ্যানিমেল ফিড ইন্ড্রাস্টিজ লিমিটেডকে ৪২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশ দূষণের দায়ে গাজীপুরসহ দেশের ৭ জেলায় ১৪টি কারখানা ও প্রতিষ্ঠানের মালিক প্রতিনিধিকে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরে তলব করা হয়।

সেখানে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং শাখার পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে এক শুনানিতে এ জরিমানা করা হয়।

পরিবেশ দূষণের দায়ে ওইসব প্রতিষ্ঠানকে মোট ৫৬ লাখ ১১ হাজার ১০৪ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান ইয়াসমিন আক্তার।

এছাড়াও একই দিন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ঢাকার খিলগাঁও এলাকায় বায়ু দূষণের দায়ে ৫টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে বলে জানান তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক