বিএনপির ভোটে আসার ব্যাপারে আশাবাদী কমিশন: ইসি আলমগীর

“নির্বাচনে কোন দল আসবে বা আসবে না সেটি তাদের নিজস্ব বিষয়; এখানে কমিশনের ভূমিকা নেওয়া সুযোগ নেই।”

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 03:01 PM
Updated : 27 Nov 2023, 03:01 PM

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণের ব্যাপারে কমিশন এখনও আশাবাদী বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। 

সোমবার বিকালে ফরিদপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সংসদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকতা ও স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 

নির্বাচনে প্রশাসনের নিরপেক্ষতা প্রসঙ্গে ইসি আলমগীর বলেন, “মাঠ প্রশাসনকে কঠোরভাবে নিরপেক্ষ হয়ে কাজ করার নির্দেশ দিয়েছি; কমিশনের সিদ্ধান্তের কোনো ব্যত্যয় হলে কঠোর শান্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। 

“এখন পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের কর্মকাণ্ডে আমরা সন্তুষ্ট। আমরা চাই নির্বাচনের শেষ দিন পর্যন্ত মাঠ প্রশাসন কমিশনের নির্দেশ মোতাবেক কাজ করবে।” 

নির্বাচনের তারিখ পেছানো প্রসঙ্গে তিনি বলেন, “তারিখ পরিবর্তনের কোনো ইচ্ছা আমাদের নেই। নির্বাচনে কোন দল আসবে বা আসবে না সেটি তাদের নিজস্ব বিষয়; এখানে কমিশনের ভূমিকা নেওয়া সুযোগ নেই। 

“তবে বিএনপি যদি নির্বাচনে অংশ নিতে চায় তাহলে শিডিউল বিবেচনা করা হবে। আমরা শুধু সবার জন্য সমান অধিকার নিশ্চিত করার কাজ করতে পারি।” 

সঠিক সময়ে নির্বাচন করতে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে উল্লেখ করে ইসি আরও বলেন, সঠিক সময়ে নির্বাচন না হলে অরাজকতা সৃষ্টি হবে; অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে দেশ। 

ফরিদপুর জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে সভায় ফরিদপুর পুলিশ সুপার মো. শাহজাহান, জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক ইয়াসিন কবির ও মো. লিটন আলী উপস্থিত ছিলেন।